বরিশালে নারী কর্মচারীকে যৌন হেনস্তার অভিযোগ

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তত্ত্বাবধায়ক প্রকৌশলীর গাড়ি চালক লক্ষ্মণ চন্দ্র মালী এবং প্রকৌশলীর এক আত্মীয়ের বিরুদ্ধে একই দপ্তরের এক নারী কর্মচারীকে যৌন হেনস্তা করার অভিযোগ উঠেছে। ঘটনার প্রতিকার চেয়ে ঐ দুই জনের বিরুদ্ধে কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ করা হলেও ঊর্ধ্বতন কর্মকর্তারা অভিযুক্তদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। বরং অভিযোগকারীকে ফের অভিযোগ না করতে শাসানো হয়েছে।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সফিউদ্দিনের সরকারি বাসভবন নগরীর বিআইপি কলোনিতে বেয়ারা পদে কাজ করতেন এক নারী কর্মচারী। ঐ নারী কর্মী যৌন হয়রানির কথা বলে গত ১৫ এপ্রিল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বরাবর লিখিত অভিযোগ করে বিচার দাবি করেন।

অভিযোগে উল্লেখ করা হয়, তত্ত্বাবধায়ক প্রকৌশলীর গাড়ি চালক লক্ষ্মণ চন্দ্র মালী ও তত্ত্বাবধায়ক প্রকৌশলীর কথিত নাতি অপু প্রায়ই তাকে কু-প্রস্তাব দিত। এতে রাজি না হওয়ায় ঐ নারীকে অনৈতিক কাজ করার জন্য চাপ সৃষ্টি করে তারা। নানা ছুতোয় তার সঙ্গে দুর্ব্যবহার করত। এ অবস্থায় ঐ স্থানে কাজ করা তার জন্য ঝুঁকিপূর্ণ হয়ে ওঠায় অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য নির্বাহী প্রকৌশলীর কাছে আবেদন করেন তিনি। এর পরিপ্রেক্ষিতে ২১ এপ্রিল ঐ নারী বেয়ারাকে তত্ত্বাবধায়ক প্রকৌশলীর সরকারি বাসভবন থেকে নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে বদলি করা হয়।

ঐ নারীর আবেদনের ১৫ দিন পর গত পহেলা মে সকাল ১০টায় পাউবোর প্রধান প্রকৌশলীর কার্যালয়ে এক সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় নারীর আবেদনের পরিপ্রেক্ষিতে কোনো ব্যবস্থা না নিয়ে উলটো তাকে (অভিযোগকারী) এ নিয়ে বাড়াবাড়ি না করতে শাসিয়ে দেন পাউবোর কর্মকর্তারা। পরে সাংবাদিকদের তিনি ঊর্ধ্বতন কর্মকর্তাদের চাপে রয়েছে বলে জানান।

তবে এই অভিযোগ মিথ্যা বলে আবি করেছেন লক্ষ্মণ চন্দ্র মালী। মূলত ঐ নারী তত্ত্বাবধায়ক প্রকৌশলীর বাসায় সঠিকভাবে দায়িত্ব পালন করত না। এ বিষয়টি তুলে ধরার কারণে তার বিরুদ্ধে লিখিত অভিযোগ দেয়া হয়েছে বলেও দাবি করেন তিনি।

এ বিষয়ে খোঁজ নিয়ে যথাযথ পদক্ষেপ নেয়ার কথা জানান পাউবো দক্ষিণাঞ্চল জোনের প্রধান প্রকৌশলী মো. নুরুল ইসলাম সরকার ।

 

টাইমস/ এসজে

Share this news on: