আঙুলের চোটে সাকিবের নিউজিল্যান্ড সফর শেষ

বিপিএলের ফাইনালে আঙুলের চোটে নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে পড়েছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক ও ওয়ানডে সহ-অধিনায়ক সাকিব আল হাসান। বিসিবির এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিসিবির বিবৃতিতে বলা হয়েছে, ‘নিউজিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজে সাকিবকে পাচ্ছে না বাংলাদেশ দল। বাংলাদেশ টেস্ট অধিনায়ক সাকিব বিপিএলের ফাইনালে ব্যাট করার সময় বাম হাতের অনামিকায় চোট পাওয়ায় এ মাসের শেষ দিকে নিউজিল্যান্ডে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে পড়েছেন।’

বিসিবির জ্যেষ্ঠ চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানিয়েছেন, ‘ম্যাচের পর স্ক্যান করানোয় সাকিবের আঙুলে চোট ধরা পড়ে। চোটগ্রস্ত জায়গাটি প্রায় তিন সপ্তাহের জন্য নড়াচড়া করানো যাবে না।’

শুক্রবার বিপিএলের ফাইনালে ব্যাটিংয়ে কেবল ৫ বল খেলেছেন সাকিব, সর্বনাশ হয়ে গেছে ওই সময়টুকুতেই। একাদশ ওভারের পঞ্চম বলে থিসারা পেরেরার শর্ট ডেলিভারিতে পুল করতে গিয়ে বল লাগে গ্লাভসে। তখনই চোট পান বাঁহাতের অনামিকায়। পরের ওভারের প্রথম বলেই আউট হয়ে যান। ম্যাচের পর স্ক্যান করানো হয়। ধরা পড়ে আঙুলে চিড়।

বিপিএল শেষে শনিবার রাতেই নিউজিল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়ার কথা ছিল সাকিবের। নিউজিল্যান্ডে বাংলাদেশের প্রথম ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে বুধবার। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ ২০ ফেব্রুয়ারি।

এরপর প্রথম টেস্ট ২৮ ফেব্রুয়ারি থেকে, দ্বিতীয়টি ৮ মার্চ থেকে। ১৬ মার্চ থেকে শুরু হতে যাওয়া শেষ টেস্টেই কেবল সাকিবকে পাওয়ার বাস্তব সম্ভাবনা আছে।

তবে বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী সাকিবকে যে সময়ের বিশ্রাম দিয়েছেন তাতে টেস্ট সিরিজেও তাঁকে না পাওয়ার সম্ভাবনাই বেশি। মোট কথা, নিউজিল্যান্ড সফরই শেষ হয়ে গেল সাকিবের।

আঙুলের চোট সাকিবকে দারুণ ভুগিয়েছে বিগত বছরও। ২০১৮ সালের জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে চোট পেয়েছিলেন শ্রীলঙ্কার বিপক্ষে। খেলতে পারেননি দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে, ছিলেন না শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফির প্রথম ভাগেও।

সেই চোটের কারণে ধুঁকেছেন পরে এশিয়া কাপেও। সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাত এশিয়া কাপ থেকে ফিরতে হয়েছে ফাইনালের আগেই। খেলতে পারেননি অক্টোবরে দেশের মাটিতে জিম্বাবুয়ে সিরিজে। এবার আঙুলের নতুন চোট ছিটকে দিল তাকে।

এবার নতুন চোট তাকে ছিটকে ফেলল নিউজিল্যান্ড সফর থেকে। বোর্ডের বিবৃতিতে শুধু ওয়ানডে সিরিজ থেকে ছিটকে পড়ার কথা বলা হলেও বিশ্রামের সময় বলছে সাকিবকে সম্ভবত টেস্ট সিরিজেও পাওয়া যাবে না।

ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সঙ্গে শনিবার রাতে নিউজিল্যান্ডে রওনা হবেন বিপিএলের ফাইনালে খেলা তামিম ইকবাল, মোহাম্মদ সাইফ উদ্দিন ও রুবেল হোসেন।

এর আগে বিপিএলেই খেলার সময় গোড়ালির গাটের চোটে নিউজিল্যান্ড সফর শেষ হয়ে যায় তাসকিন আহমেদের। তার জায়গায় ওয়ানডে সিরিজে ডাক পান শফিউল ইসলাম ও টেস্ট দলে প্রথমবারের মতো আসেন ইবাদত হোসেন। সাকিবের বিকল্প এখনও ঘোষণা করেনি বিসিবি।

 

টাইমস/এইচইউ

Share this news on: