ফেইসবুক ও ইন্সটাগ্রামে নিষিদ্ধ ট্রাম্প

২০২৩ সাল পর্যন্ত ফেসবুক ও ইন্সটাগ্রাম একাউন্ট ব্যবহার করতে পারবেন না যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সময় পর্যন্ত দুটি মাধ্যমেই তাকে নিষিদ্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে দাঙ্গায় উস্কানিমূলক পোস্ট দেয়ার কারণে গত জানুয়ারি মাসে তাকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছিল ফেসবুক। যখন তিনি প্রেসিডেন্টের মেয়াদের একেবারে শেষ দিকে ছিলেন। কোনো রাষ্ট্রনেতার ক্ষেত্রে এমন নিষেধাজ্ঞা নজিরবিহীন।

পরে বিষয়টি পর্যালোচনার জন্য ফেইসবুকের ২০ সদস্যের ওভারসাইট বোর্ডে যায়, যা ‘ফেইসবুকের সুপ্রিম কোর্ট’ হিসেবে পরিচিতি পেয়েছে। ওভারসাইট বোর্ড সেই নিষেধাজ্ঞা বহাল রাখলেও 'চিরতরে নিষিদ্ধের' শাস্তির সমালোচনা করে। তারা বলেন, এমন শাস্তির ব্যবস্থা করতে হবে, যা সাধারণের ক্ষেত্রেও প্রযোজ্য হয়।

যৌক্তিক শাস্তি নির্ধারণ করতে ফেসবুক কর্তৃপক্ষকে ছয় মাস সময় দিয়েছিল ওভারসাইট বোর্ড, কিন্তু একমাসের মধ্যেই ফেসবুক তাদের সিদ্ধান্ত জানাল।

ফেসবুকের বক্তব্য, ট্রাম্পের আচরণ ছিল সংস্থাটির নিয়মকানুনের চরম লঙ্ঘন।

তবে ট্রাম্প দাবি করেন, ফেসবুকের এই পদক্ষেপ সেই কোটি কোটি মানুষকে অপমান করা, যারা তাকে গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়েছেন।

ট্রাম্পের ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়েছিল গত ৭ জানুয়ারি। ফেইসবুক জানিয়েছে, সেইদিন থেকে দুই বছরের জন্য ট্রাম্পের নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে এক ব্লগে ফেইসবুক কর্তৃপক্ষ বলেছে, ট্রাম্পের কারণে সাধারণ মানুষ ঝুঁকিতে পড়বে না- এমন মনে হলেই কেবল তার অ্যাকাউন্ট খুলে দেওয়া হবে।

 

টাইমস/এসজে

Share this news on:

সর্বশেষ