আল্লাহ চাইলে বড় সুখবর আসছে : এরদোগান

তুর্কী জনগণের জন্য বিরাট সুখবর আসছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান। তিনি বলেছেন, তুরস্কের কৃষ্ণসাগরে ১৩৫ বিলিয়ন ঘনমিটার গ্যাস আবিস্কৃত হয়েছে। এর ফলে তুরস্কের অর্থনীতিতে সুবাতাস বইবে।

শুক্রবার (৫ জুন) সমুদ্র তলদেশে আবিস্কৃত গ্যাসের বিশাল মজুদের খবর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার জন্য আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলে এরদোগান।

এরদোগান বলেন, সাকারিয়া গ্যাস ক্ষেত্রের আমাসরা-১ কূপে আমাদের তেল-গ্যাস অনুসন্ধাকারী জাহাজ ‘ফাতিহ’ ১৩৫ বিলিয়ন ঘনমিটার গ্যাস আবিষ্কার করেছে। আমাদের অনুসন্ধান অব্যাহত রয়েছে। আল্লাহ চাইলে, আমরা ওই এলাকায় আরও বড় সুখবর পেতে চলেছি।

সাগর থেকে মূল ভূখণ্ডে গ্যাস কীভাবে আনা হবে এবং তা কিভাবে মানুষের কাছে পৌছে দেয়া হবে তার বর্ণনা দেন এরদোগান।

ডেইলি সাবাহ’র খবরে বলা হয়েছে, নতুন করে ১৩৫ বিলয়ন গ্যাসসহ তুরস্কের গ্যাসের রিজার্ভ দাঁড়িয়েছে ৫৪০ বিলিয়ন ঘনমিটার। গত বছর তুরস্কের তেল-গ্যাস অনুসন্ধানকারী জাহাজ ‘ফাতিহ’ কৃষ্ণ সাগরের পশ্চিমাঞ্চলে ৪০৫ বিলিয়ন ঘনমিটার প্রাকৃতিক গ্যাস আবিষ্কার করে। এটি ছিল তুরস্কের ইতিহাসে সবচেয়ে বড় আবিষ্কার।

এদিকে কৃষ্ণসাগরের সাকারিয়া গ্যাসক্ষেত্র থেকে ২০২৩ সালে মূল গ্রিডে গ্যাস নেয়ার পরিকল্পনা করছে আঙ্কারা। কূপ এলাকা থেকে মূল গ্রিডে গ্যাস নেয়ার জন্য প্রায় ১৬০ কিলোমিটার পাইপলাইন স্থাপন করবে তুরস্ক। এই পরিকল্পনা বাস্তবায়নে মেগা প্রজেক্ট হাতে নিয়েছে এরদোগানের সরকার।

প্রসঙ্গত, তুরস্ক তেল-গ্যাসের চাহিদা মেটায় রাশিয়া, আজারবাইজান, যুক্তরাষ্ট্র, ইরান, নাইজেরিয়া ও আলজেরিয়া থেকে। এসব দেশ থেকে চাহিদা মতো গ্যাস ও তেল আমদানি করে তুরস্ক। কাতার থেকে এলএনজি আমদানি করে দেশটি। তবে নতুন এসব গ্যাস ও তেল ক্ষেত্র আবিষ্কার হওয়ায় তুরস্কের আমদানি নির্ভরতা কমে আসবে বলে ধারণা বিশ্লেষকদের।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ