বাংলাদেশ-ভারত ফুটবল যুদ্ধ আজ রাতে

বাংলাদেশ-ভারত ফুটবল মহারণ আজ রাতেই। এশিয়ান বাছাই পর্বের সর্বশেষ ম্যাচে শক্তিশালী আফগানিস্তানকে রুখে দিয়ে বেশ প্রাণোবন্ত রয়েছে টিম টাইগার। অপরদিকে কাতারের সঙ্গে পরাজয় ও শীর্ষ কয়েকজন ফুটবলার করোনায় আক্রান্ত হওয়ায় বিড়ম্বনায় ভারতীয় দল। তারপরও একটা জমজমাট লড়াই দেখার অপেক্ষায় ফুটবল প্রেমীরা।

দুই দলের পরিসংখ্যান বলছে, আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) র‌্যাংকিংয়ে বাংলাদেশের তুলনায় এগিয়ে রয়েছে ভারত। ফিফা র‌্যাংকিংয়ে ভারত আছে ১০৫তম পজিশনে। আর ১৮৪তম পজিশনে বাংলাদেশ।

দুই দলের সাক্ষাতের পরিসংখ্যানেও এগিয়ে ভারত। অতীতে ২৯ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-বাংলাদেশ। তার মধ্যে ভারত জিতেছে ১৫ বার আর বাংলাদেশ জিতেছে মাত্র দুইবার। ড্র হয়েছে বাকি ১২টি ম্যাচ।

তবে সাম্প্রতিক দলীয় পারফরম্যান্সের মূল্যায়নে ভারতের চেয়ে কোনো অংশে পিছিয়ে নেই জামাল ভূঁইয়ার সতীর্থরা।

এর আগে ২০১৯ সালের অক্টোবরে কলকাতার সল্টলেক স্টেডিয়ামে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে সবশেষ দেখা হয়েছিল দুদলের। সেই ম্যাচে শেষ সময়ের গোলে পরাজয় এড়ায় ভারত।

তবে এবার হিসেব-নিকেষ ভিন্ন। আগের চেয়ে আরও পরিণত বাংলাদেশ দল। বাংলাদেশের এশিয়ান কাপ কোয়ালিফাইং রাউন্ডের পরের রাউন্ডে ওঠার সম্ভাবনা উজ্জ্বল হবে যদি আজকের ম্যাচ জয় করা যায়।

প্রসঙ্গত, বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের ম্যাচে আজ ভারতের মুখোমুখি বাংলাদেশ। কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

 

টাইমস/এসএন

Share this news on: