উইঘুর মুসলিম নির্যাতন : জাতিসংঘে চীনের বিরুদ্ধে দাঁড়াল ইসরাইল

উইঘুর মুসলিমদের ওপর চীনা নির্যাতনের বিরুদ্ধে জাতিসংঘের একটি বিবৃতিতে স্বাক্ষর করেছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল। এদিকে ফিলিস্তিনি মুসলিমদের উচ্ছেদ ও নির্যাতনের জন্য কুখ্যাতি পাওয়া ইসরাইলের উইঘুর মুসলিমদের পাশে দাড়ানোর ঘটনায় অবাক মুসলিম বিশ্ব।

টাইমস অব ইসরাইলের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের চাপে পড়ে প্রথমবারের মতো ইসরাইল উইঘুর মুসলিমদের নির্যাতন প্রসঙ্গে চীনের বিরুদ্ধে দাঁড়িয়েছে। প্রায় দশ লাখ উইঘুর মুসলিমকে অন্যায়ভাবে ক্যাম্পে বন্দী করে রেখেছে চীন সরকার। এ বিষয়ে গত মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ওই বিবৃতিতে স্বাক্ষর করে ইসরাইল।

ইসরাইল চীনকে বন্ধু রাষ্ট্র হিসেবে বিবেচনা করে। চীন-ইসরাইলের মধ্যে বাণিজ্যিক সম্পর্কও অনেক পুরনো। কিন্তু চীনের বিরুদ্ধে জাতিসংঘে উত্থাপিত বিবৃতিতে স্বাক্ষর করায় দুই দেশের সম্পর্কে নতুন মোড় নেবে কিনা তা এখন দেখার অপেক্ষা।

এদিকে জাতিসংঘের ওই বিবৃতিতে বলা হয়েছে, উইঘুরদের ওপর অমানবিক নির্যাতন চালাচ্ছে চীন। অমানবিক ও অবমাননাকর শাস্তি, যৌন ও লিঙ্গ-ভিত্তিক সহিংসতা এবং বাবা-মায়ের কাছ থেকে শিশুদের জোর করে আলাদা করে দিচ্ছে চীন সরকার।

বিবৃতিতে ইসরাইল-যুক্তরাষ্ট্র ছাড়াও ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, ব্রিটেন, ফ্রান্স, জার্মাানি, ইতালি, জাপান ও স্পেন স্বাক্ষর করেছে।

 

টাইমস/এসএন

Share this news on:

সর্বশেষ