অর্ধশতাধিক সংবাদকর্মীর মোবাইল সাংবাদিকতায় প্রশিক্ষণ

মোবাইল সাংবাদিকতায় নিজেকে প্রস্তুত করার প্রশিক্ষণ নিলেন সারাদেশে অর্ধশতাধিক সংবাদকর্মী। মোবাইল ডিভাইসের মাধ্যমে সংবাদ পরিবেশন এমনকি সংবাদ পরিবেশনের কাজ নিয়েও দেয়া হয় এই প্রশিক্ষণ। 

১ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত ভার্চুয়াল এ কর্মশালা অনুষ্ঠিত হয়। অংশ নেন স্বাধীন সাংবাদিক, পেশাদার সাংবাদিক এবং তরুন মোবাইল ভিডিও নির্মাতারা। 

মোবাইল জার্নালিজমের এই কর্মশালার আয়োজক প্রেনিউর ল্যাব ইয়ুথ এন্ড ইনোভেশন ট্রাস্ট এবং ফ্রিডরিক নওমান ফাউন্ডেশন ফর ফ্রিডম বাংলাদেশ (এফএনএফ বাংলাদেশ)। 

কর্মশালায় প্রশিক্ষকরা  ডিজিটাল মোবাইল টুলস,নতুন ধরণের মিডিয়া এবং প্রযুক্তি নিয়ে আলোচনা করেন। 

এছাড়াও গণমাধ্যমের স্বাধীনতা এবং মত প্রকাশের মতামত নিয়ে আলোচনা করা হয়। 

কর্মশালায় এফএনএফ বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার ওমর মোস্তাফিজ, প্রেনিউর ল্যাবের সহ-প্রতিষ্ঠাতা আরিফ নিজামী এবং প্রেনিউর ল্যাবের সহ-প্রতিষ্ঠাতা রাখশান্দা রুখাম  উপস্থিত ছিলেন। 

কর্মশালায় সংবাদকর্মীরা সম্প্রচারযোগ্য ভিডিও তৈরিতে  দক্ষতা অর্জন করেন। দেওয়া হয় সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষণও । 

চার দিনব্যাপী এই কর্মশালায় বিশেষজ্ঞ ও সিনিয়র সাংবাদিকরা প্রশিক্ষক হিসেবে অংশ নেন। তারা হলেন ডিডাব্লিউ নিউজের বাংলাদেশ সংবাদদাতা হারুন-উর রশিদ, বাংলা টিভির এসাইনমেন্ট সম্পাদক এম.এম. বাদশা, চ্যানেল২৪ -এর সিনিয়র রিপোর্টার মাকসুদ উন নবী, বাংলাদেশ টাইমসের লিড মোবাইল সাংবাদিক সাব্বির আহমেদ এবং যমুনা টিভির সিনিয়র যুগ্ম সংবাদ সম্পাদক ইউনুস রাজু। 

প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা ভিজ্যুয়াল স্টোরিলেটিং ফরমেট, মোবাইল জার্নালিজমের ওয়ার্ক-ফ্লো, স্মার্টফোনের মাধ্যমে ফ্রেমিং ও শুটিং এবং মোজো অ্যাপ্লিকেশন ব্যবহারসহ মোজো মডিউলের অন্যান্য মূল বিষয়গুলো হাতে কলমে শিখেছেন।

 

Share this news on: