"পার্সোনাল সিনেমার স্বরূপ সন্ধান" নিয়ে তিনদিনব্যাপী তাত্ত্বিক ও মুক্ত আলোচনা

ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যাল (ডিআইএমএফএফ) আয়োজন করতে যাচ্ছে তিনদিনব্যাপী তাত্ত্বিক ও মুক্ত আলোচনা "পার্সোনাল সিনেমার স্বরূপ সন্ধান: প্রাসঙ্গিকতা, সম্ভাবনা ও সতর্কতা"।

আগামী ২, ৪ ও ৬ সেপ্টেম্বর ভার্চুয়াল প্লাটফর্মে এই আয়োজন অনুষ্ঠিত হবে। 

গত ৭ বছর ধরে ডিআইএমএফএফ মোবাইল ফিল্ম মেকিংকে প্রাধান্য দিয়ে ফেস্টিভ্যাল আয়োজন করছে।ডিআইএমএফএফ একটি প্ল্যাটফর্ম যেখানে তারা উদ্ভাবনী ডিজিটাল সরঞ্জামগুলি ব্যবহার করে তাদের অভ্যন্তরীণ সৃজনশীলতা অন্বেষণ করতে পারে। নতুন প্রযুক্তি, প্রাথমিকভাবে স্মার্টফোনের মতো হ্যান্ডহেল্ড ডিজিটাল ডিভাইস দিয়ে চলচ্চিত্র নির্মাণ করা হয়। এটি চলচ্চিত্র নির্মাতাদের জন্য এটি একটি সহজলভ্য টুল। কিন্তু তাদের মোবাইল ফিল্মগুলো যখন সার্থকতা লাভ করে তখন তারা ক্যামেরা সেটআপ বা অনান্য সুযোগ এর দিকে ঝুঁকে পরে। এই আলোচনাতে মোবাইল ফিল্ম মেকিং কিভাবে একটি নতুন রীতি হতে পারে তা নিয়ে একটি ধারণা পেশ করা হবে। পাশাপাশি কেন এই মোবাইল ফিল্ম মেকিংকে ধরে রাখতে হবে, এটির সসম্ভাবনা, সতর্কতা এবং সীমাবদ্ধতা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

২ সেপ্টেম্বর উদ্বোধনী দিনে চলচ্চিত্র সংসদকর্মী ও লেখক মাহমুদুল হোসেন আলোচক হিসেবে থাকবেন। পার্সোনাল সিনেমার আভিধানিক এবং প্রায়োগিক সখ্যায়ন সম্পর্কে মূল বক্তব্য তুলে ধরবেন। চলচ্চিত্রের সার্বিক ইতিহাসের আলোকে পার্সোনাল সিনেমার উৎকৃষ্ট, তৎকালীন সময় থেকে বর্তমান সময় অবধি এর অবস্থান সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা দেওয়া হবে এ পর্বে।

৪ সেপ্টেম্বর দ্বিতীয় দিনে পার্সোনাল সিনেমার আধুনিক সময়ের ডিজিটাল মিডিয়ামে কিভাবে এর প্রভাব বিস্তার করছে এবং কি কি সম্ভাবনা ও সংস্কার রয়েছে তার ধারণা প্রদান করবেন স্বাধীন চলচ্চিত্র নির্মাতা দেবাশীষ দাস। উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ কিছু পার্সোনাল সিনেমা নির্মাতার নির্মাণ দর্শন ও প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হবে।

৬ সেপ্টেম্বর তৃতীয় দিনে পার্সোনাল সিনেমা কিভাবে একটি আধুনিক এবং প্রয়োজনীয় প্রামাণ্যচিত্র চর্চা হিসেবে আত্মপ্রকাশ করে তা নিয়ে আলোচনা করবেন বিশিষ্ট প্রামাণ্যকর ও শিক্ষক মানজারে হাসীন। এই পরিবেশে গুরুত্ব পাবে চলচ্চিত্রের সামাজিক, রাজনৈতিক এবং দার্শনিক দিকসমূহ।করোনাকালীন বাস্তবতার আলোকে বাংলাদেশে পার্সোনাল সিনেমার সম্ভাবনা ও প্রয়োজনীয়তা নিয়ে একটি সুনির্দিষ্ট আলোচনা হবে। 

তাত্ত্বিক ও মুক্ত আলোচনার এই অনুষ্ঠানের সময় প্রতিদিন সন্ধ্যা ৭:০০ টায়। আয়োজনটি নিবন্ধনপূর্বক সকলের জন্য উন্মুক্ত রাখা হয়েছে । নিবন্ধনের শেষ দিন ৩১শে আগস্ট ২০২১। রেজিস্ট্রেশন লিংক: rebrand.ly/pcss

Share this news on: