চবির যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ‘ফ্যাক্ট চেক’ সভা অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে সোমবার (৬ সেপ্টেম্বর) গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিবেশিত সংবাদ ও তথ্যের ‘ফ্যাক্ট চেক’ বিষয়ক একটি দ্বিপাক্ষিক সভা অনুষ্ঠিত হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ’ (এমআরডিআই) ও এশিয়া ফাউন্ডেশনের সাথে যৌথভাবে এই দ্বিপাক্ষিক সভায় ভুয়া খবর, গুজব ও অপতথ্য চিহ্নিত করার প্রক্রিয়াকে বিভাগের একাডেমিক কার্যক্রমে অন্তর্ভুক্তির ওপর জোর দেয়া হয়।  

উল্লেখ্য, ‘ফ্যাক্ট চেক’ হলো কোন খবর বা তথ্যের ‘সত্যাসত্য যাচাই’। বিশেষ করে, নিউ মিডিয়া টেকনলজির যুগে সামাজিক যোগাযোগ সাইটে ফেক নিউজের প্রাদুর্ভাবের কারণে ফ্যাক্ট চেক এখন সাংবাদিকতার গুরুত্বপূর্ণ একটি অংশ। 

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক এবং শিক্ষার্থী উপদেষ্টা রাজীব নন্দী প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এমআরডিআই’র কার্যনির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুরের সঞ্চালনায় এতে ধারণাপত্র উপস্থাপন করেন এজেন্সি অব ফ্রান্স প্রেস (এএফপি) বাংলাদেশের ফ্যাক্ট চেক এডিটর কদরুদ্দীন শিশির।

বিভাগীয় সভাপতি মোহাম্মদ শহীদুল হকের সভাপতিত্বে এতে বক্তব্য দেন অধ্যাপক আলী আজগর চৌধুরী, সহযোগী অধ্যাপক মোরশেদুল ইসলাম, আবুল কালাম আজাদ, শাহাব উদ্দিন, সহকারী অধ্যাপক খন্দকার আলী আর রাজী, মুহাম্মদ যাকারিয়া, ফারজানা করিম, মাধব চন্দ্র দাস, রেজাউল করিম, সায়মা আলম, রাজীব নন্দী ও সুবর্ণা মজুমদার।

সভায় আলোচকরা বলেন, সামাজিক যোগাযোগ সাইটের বিপুল তথ্যভাণ্ডারের মধ্যে ভুয়া খবর ও গুজব অনুসন্ধানে বিভাগের শিক্ষার্থীদের সচেতন করে তুলতে হবে। ভুয়া খবর ও অপতথ্য দ্রুত খুঁজে পাওয়ার কৌশল সংক্রান্ত এই সভায় ফেক নিউজ শনাক্ত করতে বিভাগের শিক্ষা ও গবেষণা কার্যক্রমে ‘ফ্যাক্ট চেক’ অন্তর্ভুক্ত করার ওপর জোর দেয়া হয়।

সভার শুরুতে অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। সভা শেষে অতিথিবৃন্দ প্রাকৃতিক সৌন্দর্যের অনাবিল সবুজ ক্যাম্পাস ঘুরে দেখেন। প্রসঙ্গত, এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় এমআরডিআই দেশের সাংবাদিকতার বিদ্যায়তনিক প্রতিষ্ঠান বিশেষত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মিডিয়া স্টাডিজ বিভাগগুলোর শিক্ষক-শিক্ষার্থী-গবেষকদের সাংবাদিকতার কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ দিয়ে আসছে।

Share this news on:

সর্বশেষ

img
প্রতিদিন শ্যাম্পু ব্যবহার কি চুলের জন্য ক্ষতিকর? May 17, 2024
img
নাইজেরিয়ায় মসজিদে তালা লাগিয়ে ধরিয়ে দেয়া হলো আগুন, নিহত ১১ May 17, 2024
img
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ May 17, 2024
img
কুমিল্লায় বাস উল্টে নিহত ৫ May 17, 2024
img
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন May 16, 2024
img
এডিপিতে সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১০ মন্ত্রণালয় May 16, 2024
img
কানে প্রথমবারই নজর কাড়লেন অভিনেত্রী ভাবনা May 16, 2024
img
ব্যাংকঋণের সুদহার ১৪ শতাংশের বেশি হবে না: বাংলাদেশ ব্যাংক May 16, 2024
img
কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু : প্রাণিসম্পদমন্ত্রী May 16, 2024
img
ডোনাল্ড লু’র বক্তব্যের পর ফখরুলের বক্তব্যের কোনো মূল্য নেই: কাদের May 16, 2024