অনুষ্ঠিত হলো ৪৩ তম বিসিএস প্রিলি পরীক্ষা

আজ (২৯শে অক্টোবর) ৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০ টায় শুরু হয়ে বেলা ১২ টা পর্যন্ত চলে ২০০ নাম্বারের এই পরীক্ষা।

দেশজুড়ে অনুষ্ঠিত এই পরীক্ষায় আবেদন জমা পড়েছে ৪ লাখ ৩৫ হাজার ১৯০ টি যা বিশ্বের বেশ কয়েকটি দেশের জনসংখ্যার থেকেও বেশি। এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। অর্থাৎ প্রতি আবেদন করা ২৪৪ জনের মধ্যে ক্যাডার হবেন ১ জন।

বিসিএস পরীক্ষাকে বাংলাদেশে চাকরি প্রার্থীদের জন্য অনুষ্ঠিত সবচেয়ে বড় প্রতিযোগিতামূলক পরীক্ষা হিসাবে বিবেচনা করা হয়। এখানে প্রতি বছর গড়ে ৩,৫০,০০০ থেকে ৪,০০,০০০ প্রার্থী আবেদন করেন, যা বছরের চাকরি প্রার্থীদের প্রায় ৯০% শতাংশ।   

এখন পর্যন্ত সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছিল ৪১ তম বিসিএসে। ওই বিসিএসে ৪ লাখ ৭৫ হাজারের বেশি প্রার্থী আবেদন করেছিলেন। আবেদনের হিসেবে ৪৩ তম বিসিএস দ্বিতীয় সর্বোচ্চ অবস্থায় আছে।

পরীক্ষাটি গত ১৫ই অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সে সময় হিন্দুধর্মাবলম্বীদের দুর্গাপূজার কারণে এটি পিছিয়ে আজ অনুষ্ঠিত হয়েছে।

এ পরীক্ষায় প্রার্থীকে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। পরীক্ষার সময় ২ ঘণ্টা। প্রিলিমিনারি পরীক্ষায় ২০০টি প্রশ্ন থাকে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পান। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর কাটা যায়। 

পরীক্ষায় বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের ওপর ১০ নম্বরের পরীক্ষা হয়।

Share this news on: