স্কটল্যান্ডের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

জলবায়ু সম্মেলন ও অন্য কয়েকটি অনুষ্ঠানে যোগ দিতে দুই সপ্তাহের সফরে আজ যুক্তরাজ্য ও ফ্রান্সের উদ্দেশে ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট সকাল ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যাবে। ফ্লাইটটি স্থানীয় সময় দুপুর ২টা ৪৫ মিনিটে গ্লাসগোর প্রেস্টউইক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলন কপ-২৬ ছাড়াও তিনি ‘ইউনেস্কো-বাংলাদেশ, সৃজনশীল অর্থনীতির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার’ এবং ইউনেস্কোর ৭৫তম বার্ষিকীর অনুষ্ঠানেও যোগ দেবেন প্রধানমন্ত্রী। গ্লাসগোতে ১লা নভেম্বর সকালে প্রধানমন্ত্রী স্কটিশ ইভেন্ট ক্যাম্পাসের কমনওয়েলথ প্যাভিলিয়নে একটি সাইড ইভেন্টে যোগ দেবেন এবং কপ ২৬-এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন এবং ভাষণ দেবেন।

সম্মেলনের একাধিক সেশনে যোগ দেয়াসহ ব্রিটিশ প্রধানমন্ত্রী, শ্রীলঙ্কার রাষ্ট্রপতিসহ বিভিন্ন রাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন শেখ হাসিনা। পরে গ্লাসগো থেকে লন্ডনে গিয়ে একাধিক কর্মসূচিতে অংশ নেবেন। এছাড়া, ফ্রান্সে দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেয়ার কথা রয়েছে তার।

পরে ১১ই নভেম্বর রাজধানী প্যারিসে ইউনিসেফ-এর ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ক্রিয়েটিভ অ্যাওয়ার্ড ইন ইকোনমিক্স’ প্রদান অনুষ্ঠানে অংশ নেবেন শেখ হাসিনা। সফর শেষে আগামী ১৪ই নভেম্বর দেশে ফিরবেন তিনি। উল্লেখ্য, ১লা থেকে ৩রা নভেম্বর পর্যন্ত স্কটল্যান্ডের গ্লাসগোয় অনুষ্ঠিত হবে জলবায়ু শীর্ষ সম্মেলন কপ-২৬।

Share this news on: