রাজধানীতে এখনো অধিকাংশ বাসেই বাড়তি ভাড়া নেয়ার অভিযোগ

রাজধানীতে এখনো সরকার নির্ধারিতের চেয়ে বাড়তি ভাড়ায় চলছে গণপরিবহণ। এছাড়া হাফ ভাড়া নিয়েও শিক্ষার্থীদের সঙ্গে বাসচালক ও কন্ট্রাক্টরের বাকবিতণ্ডার ঘটনা ঘটছেই।

সকালে অফিসগামী যাত্রীদের অভিযোগ, কিলোমিটার হিসেবে কিছু বাস চললেও বেশিরভাগই সিটিং ভাড়া নিচ্ছে।

শিক্ষার্থীদের হাফ ভাড়া নিয়েও রয়েছে ভোগান্তি ৷ আগে হাফ ভাড়া নিলেও ভাড়া বাড়ানোর পর থেকে সেই হাফ ভাড়াও নিতে চাচ্ছে না কেউ কেউ। অনেকেই জোর করে হাফ দেয়ার চেষ্টা করলেও অধিকাংশ ক্ষেত্রে তা হচ্ছে না৷ তবে কম সংখ্যাক বাসে হাফ ভাড়া নিচ্ছেন চালক ও হেল্পাররা।

এদিকে, আজ শনিবারের মধ্যে পরিবহণ মালিকদের সঙ্গে অলোচনা করে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা কলেজের ছাত্ররা। 
 
এর আগে, শিক্ষার্থীদের সাথে বাজে ব্যবহার বন্ধ ও হাফ ভাড়া বাস্তবায়নের দাবিতে গত বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ঢাকা কলেজের সামনের সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেন কলেজের শিক্ষার্থীরা। কলেজের সামনের সড়কে সব বাস আটকে দেন শিক্ষার্থীরা। পরে হাফ ভাড়া নিশ্চিতের দাবিতে তারা সেখানে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন।

শিক্ষার্থীরা বলেন, পরিবহন মালিকদের সঙ্গে আলোচনা করে ছাত্রদের হাফ পাস নিশ্চিত করতে হবে। শনিবার পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়। শনিবারের মধ্যে এ বিষয়ের একটি সুরাহা চান তারা। তা না হলে পরে কঠোর আন্দোলন করা হবে।

শিক্ষার্থীদের অভিযোগ, এ রুটে প্রতিদিন অনেক শিক্ষার্থী চলাচল করলেও তাদের থেকে হাফ ভাড়া নেয়া হচ্ছে না। উল্টো বাসচালক ও হেলপাররা দুর্ব্যবহার করেন। পরে প্রশাসনের আশ্বাসে এবং শনিবারের মধ্যে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করার আল্টিমেটাম দিয়ে কর্মসুচি স্থগিত করা হয়।

পুলিশ জানায়, হাফ পাস ভাড়ার দাবিতে ঢাকা কলেজের শিক্ষার্থীরা রাস্তায় এসে দাঁড়ানোর চেষ্টা করে। এ সময় বেশ কয়েকটি পরিবহনের বাস আটকে দেন তারা।

তবে পুলিশ সদস্যরা সেখানে উপস্থিত থাকায় শিক্ষার্থীদের বুঝিয়ে এবং শিক্ষকদের সহায়তা নিয়ে তাদের রাস্তা থেকে সরিয়ে দেয়া হয়। যান চলাচল এখন স্বাভাবিক রয়েছে। রাস্তা আটকে রাখার কোনও ঘটনা ঘটেনি।

Share this news on: