ঘূর্ণিঝড় ‘মালিক’ এর আতঙ্কে রেড অ্যালার্ট জারি

ব্রিটেন, জার্মানি, ডেনমার্কসহ ইউরোপের বিভিন্ন দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় 'মালিক'। ঝড়ের আঘাতে এপর্যন্ত ব্রিটেনে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে এক লাখেরও বেশি বাসিন্দা। ঘূর্ণিঝড় মোকাবিলায় জার্মানির হামবুর্গসহ উত্তরাঞ্চলে কমপক্ষে ৪০টি এলাকায় রেড অ্যালার্ট জারি করা হয় আবহাওয়া বিভাগ থেকে।

শনিবার সন্ধ্যায় ইউরোপের বিভিন্ন দেশের ওপর দিয়ে বয়ে গেছে ভীতি ছড়ানো এই ঘূর্ণিঝড় ‘মালিক’। জার্মানিতে শুরুতেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি দিয়ে শুরু হলেও সন্ধ্যার পরেই শুরু হয় ঝড়ো বাতাস।

ঘণ্টায় ১৪০ কিলোমটিরের বেশি গতির ঘূর্ণিঝড়টির কারণে জার্মানির উত্তরাঞ্চল বিশেষ করে অঙ্গরাজ্য হামবুর্গ, সেলসভিগ হোলস্টাইন, মেকলেনবুর্গ ফরপমার্নসহ উত্তর ও পূর্ব সাগরে জলোচ্ছ্বাস, দমকা বাতাস, প্রবল স্রোতের আশঙ্কা করছে স্থানীয় আবহাওয়া বিভাগ।
বন্যা ও জলোচ্ছ্বাসের আশঙ্কায় দুর্গত এলাকার স্থানীয় অধিবাসীদের নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে দমকল ও আইনশৃঙ্খলা বাহিনীর কয়েক হাজার সদস্যকে। 
এরই মধ্যে ঘূর্ণিঝড় মালিকের কারণে দেশটির উত্তরাঞ্চলের সঙ্গে বার্লিনসহ দেশটির বিভিন্ন স্থানে ট্রেন ও সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রেখেছে শলজ সরকার।

Share this news on:

সর্বশেষ