এর আগেও চুড়িহাট্টায় পাঁচবার আগুন লেগেছিল

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় বুধবার রাতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬৭ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত ৪১ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। এরমধ্যে দগ্ধ ১১ জনের অবস্থা আশঙ্কাজনক।

তবে পুরান ঢাকায় আগুন লাগার ঘটনা এবারই প্রথম নয়। গত ২০ বছরে চকবাজার, লালবাগ ও নিমতলী এলাকায় অন্তত ২০ বারের মতো আগুন লাগার ঘটনা ঘটেছে। এরমধ্যে শুধু চকবাজারের চুড়িহাট্টায় পাঁচবার আগুন লেগেছে।

তবে চুড়িহাট্টায় একাধিক বার আগুনের ঘটনা ঘটলেও স্থানীয়রা সতর্ক হননি। টনক নড়েনি কেমিক্যাল ব্যবসায়ীদের। এবার তারই মাশুল দিতে হলো। আগে থেকেই সচেতন হলে এত বড় দুর্ঘটনা ঘটতো না বলে মনে করেন করছেন স্থানীয়রা।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, চুড়িহাট্টার নন্দকুমার দত্ত সড়কে এ পর্যন্ত পাঁচটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ১৯৭৩ সালে এই এলাকায় একটি টিনের ঘরে জুতার দোকানে আগুন লেগেছিল।

এই সড়কে সিলভার পাদুকালয়ে সাত বছর আগে আরেকবার আগুন লেগেছিল। আর পাঁচ বছর আগে একটি হোটেলে বিদ্যুত থেকে আগুন ধরেছিল।

এছাড়াও তিন বছর আগে পানির ট্যাংকের মধ্যেও আগুন ধরেছিল। তবে এ ঘটনায় কারও মৃত্যু না হলেও আহত হয়েছিলেন অনেকে।

২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত আরমানিটোলায় একটি বাড়িতে পাঁচবার আগুন লেগেছিল। আর পাশেই ইসলামবাগে বছরে দুই বা তিন বার তো আগুন লাগেই।

২০১০ সালের ৩ জুন পুরান ঢাকার নিমতলীতে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে ১২৪ জন মানুষের মর্মান্তিক মৃত্যু ঘটেছিল। গ্যাস সিলিন্ডার ফেটে আগুনের সূত্রপাত ঘটেছিল এবং দাহ্য নানা রকমের রাসায়নিক পদার্থের কারণে আগুন ছড়িয়ে পড়েছিল দাবানলের মতো।

আসাদ নামের এক বাসিন্দা বাংলাদেশ টাইমস’কে বলেন, চকবাজার এলাকায় ভাড়াটিয়া আছে ৯৫ ভাগ। আর বাড়িওয়ালা আছে পাঁচ ভাগ। তারা বেশি টাকার লোভে ব্যবসায়ীদের কাছে কেমিক্যালের গোডাউন ভাড়া দেন। ফলে সাধারণ ভাড়াটিয়াদের জীবন অনিশ্চিত হয়ে পড়েছে।

 

টাইমস/টিআর/জেডটি

Share this news on: