ইউক্রেন ছেড়ে আসা ২০ লাখ মানুষের মধ্যে ৮ লাখই শিশু

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের ঘটনায় ভিন্ন এক তথ্য উঠে এসেছে বিশ্বব্যাপী শিশুদের কল্যাণ ও সুরক্ষা নিশ্চিতে কাজ করা বেসরকারি সংস্থা সেভ দ্য চিলড্রেন।

সংস্থাটির গবেষণায় উঠে এসেছে, ইউক্রেনে সর্বাত্মক হামলার মুখে প্রাণ বাঁচাতে ভিটেমাটি ছেড়ে প্রতিবেশী দেশেগুলোতে শরণার্থী হওয়া ২০ লাশ ইউক্রেনিয়র মধ্যে প্রায় আট লাখই শিশু। বুধবার (৯ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিস বলছে, শরণার্থী শিশুদের অনেকেই কোনো সঙ্গী ছাড়াই একা ভ্রমণ করছে। 

সেভ দ্য চিলড্রেনের ইরিনা সাগোইয়ান বলছেন, 'ইউক্রেনিয় পিতা-মাতারা তাদের সন্তানদের জীবন বাঁচাতে সবচেয়ে মরিয়া। এমনকি সন্তানদের রক্ষা করতে তাদের অনেকে হৃদয়বিদারক নানা পন্থা অবলম্বন করছেন। এর মধ্যে নিরাপত্তা ও নিরাপদ আশ্রয়ের জন্য প্রতিবেশী ও বন্ধুদের সঙ্গে সন্তানদেরকে ইউক্রেনের বাইরে পাঠিয়ে দেওয়ার বিষয়টিও রয়েছে এবং নিজের বাড়ি রক্ষার জন্য তারা সেখানেই অবস্থান করছেন।'

তিনি আরও বলেন,' গতকালই এমন একটি ঘটনা ঘটেছে। রাশিয়ার সামরিক অভিযানের মধ্যে প্রাণ বাঁচাতে হাসান নামে ১১ বছর বয়সী এক ছেলে শিশু একাই জাপোরিঝিয়া শহরের বাড়ি ছাড়ে। কারণ তার মা তার দাদীকে বাড়িতে একা ছেড়ে যেতে চাননি।'

অবশ্য ১১ বছর বয়সী ওই শিশু ১২০০ কিলোমিটার ট্রেন ভ্রমণ করে নিরাপদে স্লোভাকিয়ায় পৌঁছেছে। দীর্ঘ এই ভ্রমণে ছোট ওই শিশুর কাছে মাত্র দু’টি ছোট ব্যাগ, তার পাসপোর্ট এবং হাতে তার আত্মীয়দের ফোন নাম্বার লেখা ছিল।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, ইউক্রেন ছেড়ে পোল্যান্ডে যাওয়া অর্ধেকেরও বেশি শরণার্থী দেশটি থেকে হাঙ্গেরি ও স্লোভাকিয়ায় যাচ্ছে।

Share this news on: