শীতলক্ষ্যায় ডুবে যাওয়া লঞ্চটি উদ্ধার

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে মালবাহী জাহাজের ধাক্কায় ডুবে যাওয়া যাত্রীবাহি লঞ্চটি প্রায় ১৭ ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে। তবে লঞ্চের ভেতরে কোনো মরদেহ পাওয়া যায়নি।
আজ ভোরে লঞ্চটি উদ্ধার করে নারায়ণগঞ্জ বন্দর থানার কাশিমপুর খালের উত্তর পাড়ে নেয়া হয়। এর আগে, রবিবার রাতে উদ্ধারকারী জাহাজ 'প্রত্যয়' ঘটনাস্থলে পৌঁছায়।

উল্লেখ্য, রবিবার (২০শে মার্চ) দুপুর ২টা ১০ মিনিটের দিকে মালবাহী জাহাজ 'এমভি রুপসী'র ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ 'এম এল আশ্রাফ উদ্দিন' ডুবে যায়। জাহাজটির ধাক্কায় কয়লাঘাটের কাছে মুহুর্তেই পানিতে ডুবে যায় মুন্সীগঞ্জগামী লঞ্চটি। এসময় প্রাণ বাঁচাতে লঞ্চ থেকে নদীতে ঝাঁপিয়ে পড়ে অনেকে। তাদের কয়েকজন সাঁতরে তীরে উঠে। খবর পেয়ে নিখোঁজদের উদ্ধারে অভিযান চালায় ফায়ার সার্ভিস, কোস্টগার্ড এবং নৌ পুলিশের ডুবুরি দল।

এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ জনে। উদ্ধারকাজে যোগ দিতে ঘটনাস্থলে যাচ্ছে উদ্ধারকারী জাহাজ 'প্রত্যয়'। এদিকে, মালবাহী জাহাজ এমভি রুপসী জব্দ করার পাশাপাশি জাহাজের চালকসহ এখন পর্যন্ত ৯ জনকে আটক করা হয়েছে। এ ঘটনায় আলাদা দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এ ঘটনায় নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আ ন ম বজলুর রশীদকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিআইডব্লিউটিএর পরিচালক (নৌ নিরাপত্তা ও ট্রাফিক) মুহাম্মদ রফিকুল ইসলামকে কমিটির সদস্যসচিব করা হয়েছে।

এ ছাড়া নৌ-পরিবহন অধিদপ্তরের নটিক্যাল সার্ভেয়ার অ্যান্ড এক্সামিনার ক্যাপ্টেন আবু সাইদ মোহাম্মদ দেলোয়ার রহমানকে কমিটির সদস্য করা হয়েছে। এই কমিটিকে দুর্ঘটনাস্থল পরিদর্শন করে দুর্ঘটনার কারণ উদঘাটন ও দায়ী ব্যক্তি বা সংস্থাকে শনাক্ত করে তিন কার্যদিবসের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

Share this news on: