আফগানিস্তানে মেয়েরা ৬ষ্ঠ শ্রেণীর ওপরে স্কুলে যেতে পারবে না

আফগানিস্তানে বালিকা উচ্চ বিদ্যালয়গুলো বন্ধ থাকবে। ৬ষ্ঠ শ্রেণীর ওপরে কোনো নারী শিক্ষার্থী স্কুলে যেতে পারবে না। এমন ঘোষণা দিয়েছে দেশটির তালেবান সরকার।

দীর্ঘ সাত মাস পর স্কুল খোলার কয়েক ঘণ্টা মধ্যেই বুধবার এমন ঘোষণা দিল দেশটির সরকার। তবে কেন এমন সিদ্ধান্ত সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি দেশটির শিক্ষা মন্ত্রণালয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে ।

তালেবান সরকার এক বিবৃতিতে জানায়, 'পরবর্তী নির্দেশ না দেয়া র্পযন্ত সকল বালিকা উচ্চ বিদ্যালয় এবং যেসকল স্কুলে ৬ষ্ঠ শ্রেণীর ওপরে নারী শিক্ষার্থী রয়েছে তারা স্কুলে যেতে পারবেনা'।

বিবৃতিতে আরও বলা হয়, 'আফগান রীতি এবং শরীয়াহ আইন অনুযায়ী নারী শিক্ষার্থীদের জন্য ইউনিফর্মের বিষয়ে সিদ্ধান্ত আসার পরই স্কুলগুলো খুলে দেয়া হবে'।

এমন সিদ্ধান্তের বিষয়ে তালেবান সরকারের মুখপাত্র ইনামুল্লাহ সামানগানীর কাছে জানতে চাইলে তিনি বার্তা সংস্থা এএফপিকে বলেন, 'হ্যাঁ, এটা সত্য।' তবে কী কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে সেবিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

অন্যদিকে দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আজিজ আমহেদ রায়ান বলেন, 'এ বিষয়ে কোনো ধরনের মন্তব্য করার অনুমতি আমাদের নেই'।

গত বছরের আগস্টে তালেবান দেশটির ক্ষমতা দখলের পর বুধবারই প্রথমবারের মতো ক্লাসে ফিরে আসা শিক্ষার্থীরা নির্দেশনা পেয়ে অশ্রুসিক্তভাবে তাদের জিনিসপত্র গুছিয়ে নেয় এবং সেখান থেকে বেরিয়ে যায়।

Share this news on:

সর্বশেষ