মিয়ানমারের ওপর চাপ বাড়াতে ওআইসি সম্মেলনে প্রস্তাব গৃহীত

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ বাড়াতে ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসি সম্মেলনে প্রস্তাব গৃহীত হয়েছে।
বুধবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিত ওআইসি সম্মেলনে এ প্রস্তাব গৃহীত হয়।

রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতাকে যুক্তরাষ্ট্র প্রশাসন গণহত্যা হিসেবে স্বীকৃতি দেয়ার দুইদিন পর ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৮তম সম্মেলনে এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সৌদি আরব ও পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে বাংলাদেশের পাঁচ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

রোহিঙ্গা সমস্যা সমাধানে ওআইসির সদস্য রাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সক্রিয় ভূমিকার ওপর জোর দেন এবং রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ স্বদেশে প্রত্যাবর্তন নিশ্চিত করতে মিয়ানমারের প্রতি ক্রমাগত চাপ সৃষ্টির আহ্বান জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

তিনি আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা চালাতে ওআইসির তহবিলে সহযোগিতা করতে সদস্য দেশগুলোর প্রতি অনুরোধ জানান।

সভায় পররাষ্ট্রসচিব ওআইসির সঙ্গে বাংলাদেশের অব্যাহত সম্পৃক্ততার কথা পুনর্ব্যক্ত করেন। এসময় তিনি ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠা, ইসলামফোবিয়া, মুসলমানদের বিরুদ্ধে ঘৃণা, সন্ত্রাসবাদে অর্থায়ন, মৌলবাদ ও সহিংস চরমপন্থাসহ সব ধরনের সন্ত্রাস বন্ধে বাংলাদেশের দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

Share this news on:

সর্বশেষ