১৬ ডিসেম্বর চালু হবে মেট্রোরেল

চলতি বছরের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে মেট্রোরেলের প্রথম সেকশন উত্তরা দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত চালু করা হবে।

ডিসেম্বরে দেশের প্রথম মেট্রোরেলের বাণিজ্যক যাত্রা শুরু করতে চলছে মহাযজ্ঞ। উত্তরা থেকে আগারগাঁও অংশের ৯০ শতাংশের বেশি কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। এদিকে আগারগাঁও থেকে মতিঝিল অংশের ১৬ কিলোমিটারের মধ্যে ৭ কিলোমিটারে বসে গেছে রেললাইন।

ডিপো এলাকায় ভূমির ওপর পূর্তকাজ মার্চেই শেষ হবে শতভাগ। প্রথম ৯টি স্টেশনের মধ্যে ৮টিরই রুফ শেডের কাজ শেষ। প্রতিটি স্টেশনেই চলছে ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল কাজ।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) বলছে, মার্চ শেষে এই অংশের পূর্ত কাজের অগ্রগতি ৯০ দশমিক ৭৯ শতাংশের কাজ শেষ। এই প্যাকেজের সমন্বিত বাস্তব অগ্রগতি ৮৮ দশমিক ৩৪ শতাংশ।

দ্বিতীয় অংশেও ভায়াডাক্ট শতভাগ বসানো শেষ হয়েছে দুই মাস আগে। এই অংশে আসা যাওয়া মিলিয়ে মোট ১৬ কিলোমিটার রেলপথ রয়েছে। যার মধ্যে প্রায় ৪০ ভাগ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। এই অংশের সার্বিক অগ্রগতি ৭৫ দশমিক ৮০ ভাগ।

ইলেকট্রিক্যাল মেকানিক্যাল সিস্টেম, রেল কোচ ও ডিপো ইকুইপমেন্টে সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতির কাজও এগিয়েছে ৭৫ ভাগের বেশি। চলতি বছরের ডিসেম্বরে প্রথম অংশ চালুর পরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত পুরো অংশ আগামী বছর চালুর পরিকল্পনা আছে ডিএমটিসিএল কর্তৃপক্ষের।

Share this news on: