ভিয়েতনামে ট্রাম্পের অপেক্ষায় কিম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় দফায় বৈঠকে অংশ নিতে ভিয়েতনাম পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

ট্রেনে উত্তর কোরিয়া থেকে চীন হয়ে মঙ্গলবার ভিয়েতনাম পৌঁছেন কিম। একই দিন সন্ধ্যায়  রাজধানী হ্যানয়ে পৌঁছানোর কথা রয়েছে ট্রাম্পের। খবর বিবিসি।

এর আগে গত বছরের জুনে সিঙ্গাপুরে দুজনের প্রথম দফা ঐতিহাসিক বৈঠকটি হয়েছিল।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, কিম জং উনকে বহনকারী সবুজ ও হলুদ রঙের ট্রেনটি চীনের সীমান্ত পেরিয়ে ভিয়েতনামের ডং ড্যাং শহরে পৌঁছলে দেশটির কর্মকর্তারা তাকে উষ্ণ অভ্যর্থনা জানান।

এসময় উত্তর কোরিয়া ও ভিয়েতনামের পতাকায় সজ্জিত ডং ড্যাং রেলস্টেশনে কিমকে গার্ড অব অনার ও লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়।

পরে সেখান থেকে গাড়িতে করে হ্যানয়ের পথে রওনা হন কিম। এ সময় ডং ড্যাং থেকে হ্যানয়ের পথেসব ধরনের যান চলাচল বন্ধ ছিল। হ্যানয়ের মেলিহা হোটেলে যাওয়ার পুরোটা পথ সাঁজোয়া যান নিয়ে পাহারা দেয় ভিয়েতনামি নিরাপত্তা বাহিনী।

কিমের সফরসঙ্গী হিসেবে আছেন তার বোন কিম ইয়ো জং এবং তার অন্যতম প্রধান আলোচক সাবেক জেনারেল কিম কিম ইয়ং চোল।

বিবিসির ওই প্রতিবেদনে আরও বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার বিকেলে হ্যানয়ে এসে পৌঁছবেন। বুধবার বিকেলে কিমের সঙ্গে তার বৈঠক অনুষ্ঠিত হবে।

হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স জানিয়েছেন, বুধবার সন্ধ্যায় ট্রাম্প ও কিম একান্তে বৈঠক করবেন। এরপর তারা নিজেদের উপদেষ্টাদের সঙ্গে নিয়ে রাতের খাবার খাবেন। বৃহস্পতিবার দুই নেতার মধ্যে মূল বৈঠকটি অনুষ্ঠিত হবে।

 

টাইমস/এএস/জেডটি

Share this news on: