আসছে ঘূর্ণিঝড় 'অশনি', নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘অশনি'তে রূপ নিয়েছে।

যা আগামী মঙ্গলবার নাগাদ ভারতের উপকূলে আঘাত হানতে পারে। যদিও এর প্রভাব এখনও বাংলাদেশের উপকূলীয় এলাকায় পড়েনি। ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উপকূলের আরও কাছাকাছি এলে বাংলাদেশের উপকূলীয় এলাকাসহ সুন্দরবন, সাতক্ষীরাসহ আশেপাশের এলাকায় তীব্র ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রাসহ দেশের সকল সমুদ্রবন্দরগুলোকে দুই নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এদিকে, মধ্য আন্দামান সাগরে সৃষ্ট এ নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ৯ই মে ভারতের অন্ধ্র ও ওড়িশা উপকূলে আঘাত হানতে পারে। পশ্চিমবঙ্গের আবহাওয়া অফিস তাদের পূর্বাভাসে উল্লেখ করেছে, ঘূর্ণিঝড় 'অশনি' ভারতের উত্তর-পশ্চিম অর্থাৎ অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলের দিকে ধেয়ে আসবে।

অন্যদিকে, গত কয়েক বছরে যেসব শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হানে তার সবগুলোই প্রায় মে মাসে সৃষ্টি হয়। ঘূর্ণিঝড় 'আইলা' ২০০৯ সালের মে মাসে আঘাত হানে। ২০১৯ সালে ঘূর্ণিঝড় 'ফণী' আছড়ে পড়েছিল পশ্চিমবঙ্গে, ২০২০ সালের মে মাসে ঘূর্ণিঝড় 'আম্ফান' সবকিছু লণ্ডভণ্ড করে দেয়। সবশেষ ২০২১ সালের মে মাসে ঘূর্ণিঝড় 'ইয়াস' ভারতের পশ্চিমবঙ্গসহ অন্যান্য রাজ্যে বিপুল ক্ষতি করেছিল। আর এবার মে মাসেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘অশনি’।

Share this news on: