“বিশ্ব পরিবেশ দিবস” উপলক্ষে ‘নহর ইনিশিয়েটিভস’এর বৃক্ষরোপণ কর্মসূচি

বিশেষ চাহিদা সম্পন্ন শিশু ও প্রতিবন্ধী ব্যক্তিদের স্কুলগুলোতে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান এবং বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহন করে বেসরকারি সেচ্ছাসেবী সংগঠন ‘নহর ইনিশিয়েটিভস’ পাঁচ জুন “বিশ্ব পরিবেশ দিবস” বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এই কর্মসূচীর আয়োজন করে প্রতিষ্ঠানটি। 

ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসেবে রূপগঞ্জের বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুল “অনির্বাণ”, ঢাকার শাহজাদপুরের "রেইনবো অটিজম কেয়ার ফাউন্ডেশন", লালমাটিয়ার " এস আর এ সি" এবং পুরান ঢাকার "আলোর পাখি ফাউন্ডেশন" এর শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকেরা পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান এবং বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ গ্রহণ করেন। তারা তাদের নিজস্ব ক্যাম্পাস এবং তার আশেপাশের এলাকা পরিষ্কার করে এবং সেই সাথে মানুষকে সচেতন করে। এছাড়াও সংশ্লিষ্ট স্কুলগুলোতে পরিবেশের গুরুত্ব নিয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের সাথে আলোচনা এবং বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। 

যেখানে বিভিন্ন বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের অভূতপূর্ব ও স্বতঃস্ফূর্ত সাড়া লক্ষ্য করা যায়।
এই ক্যাম্পেইনে বিজয়ীদেরকে নহর ইনিশিয়েটিভস এর পক্ষ থেকে গাছের চারা বিতরণ করা হয়। এছাড়াও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পাঁচ জুননরেডিও টুডেতে আয়োজন করা হয় বিশেষ ফেসবুক লাইভের, যেখানে নহর ইনিশিয়েটিভস এ কর্মরত বিশেষ চাহিদা সম্পন্ন শিশু আবু হুয়াররা সাদ ও সাদমান সানজিম অংশ নেয়।

নহর ইনিশিয়েটিভস এর ফাউন্ডার ও সিইও ফারিদ খান বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণকারী সংশ্লিষ্ট স্কুল সহ সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতে পরিবেশ রক্ষার জন্য আরও বেশি বেশি কাজ করার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

Share this news on: