একাধিকবার ভর্তি পরীক্ষা দেবার সুযোগ থাকা উচিত: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন,বিশ্ববিদ্যালয়ে একজন শিক্ষার্থীর প্রয়োজনে বিষয় বদল ও একাধিকবার ভর্তি পরীক্ষা দেবার সুযোগ থাকা উচিত।

বুধবার আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে এক অনুষ্ঠানে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মান নির্ণয় ও উন্নয়নের জন্য অ্যাক্রেডিটেশন প্রক্রিয়ার প্রয়োজনীয়তা তুলে ধরেন তিনি।

এসময়,বিশ্বমানের সঙ্গে সমন্বয় রেখে দক্ষতা গড়ে তোলার জন্য চার বছরের অনার্স কোর্স ছাড়াও ডিপ্লোমা ও বিভিন্ন মেয়াদী প্রশিক্ষণ নেবার জন্য শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করেন শিক্ষা মন্ত্রী।

বলেন, 'সম্মেলনে ২০১৭ সালে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন প্রনয়ণের গুরুত্ব তুলে ধরেন। এ আইন অনুসারে প্রণীত বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিশনস ফ্রেমওয়ার্ক বাস্তবায়িত হলে শিক্ষার্থীরা জীবনব্যাপী শিক্ষার সুযোগ পাবে। পাশাপাশি বিদেশে তাদের ক্রেডিট স্থানান্তর সহজেই করতে পারবে'।

'বর্তমানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে একবারই ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ আছে। কোথাও কোথাও দুবারের সুযোগ রাখা হয়েছে। আবার শিক্ষার বিভিন্ন স্তরের কোথাও কোথাও ভর্তিতে বয়সেরও বাধ্যবাধকতা আছে। শিক্ষামন্ত্রী দীপু মনি চান ভর্তিতে বয়স ও সময়ের এই বাধ্যবাধকতা উঠিয়ে দেওয়া হোক'।

দেশের উচ্চশিক্ষায় অ্যাক্রেডিটেশন বিষয়ক সম্মেলন এবং অ্যাক্রেডিটেশন প্রক্রিয়ার উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।



Share this news on: