হঠাৎ করেই দাম বাড়লো ফ্যান ও আইপিএসের

আষাঢ় মাসে ভ্যাপসা গরম। কোথাও কোথাও বৃষ্টি হলেও গরমে অতিষ্ট মানুষ। এ অবস্থায় সরকার প্রতিদিন লোডশেডিংয়ের ঘোষণা দিয়েছে। হঠাৎ করেই লোডশেডিং বেড়ে যাওয়ায় আপদকালীন বিকল্প হিসেবে আইপিএস জেনারেটরের ও চার্জার ফ্যানের দিকে ঝুঁকছেন রাজধানী ঢাকাসহ সারাদেশের শহরের সচ্ছল মানুষদের অনেকে। ব্যবসায়ীরা বলছেন, গত দুই সপ্তাহে এই দুটি পণ্যের বিক্রি কিছুটা বেড়েছে। অনেকে কেনার জন্য খোঁজখবর নিচ্ছেন। তবে আইপিএসের চেয়ে চার্জার ফ্যানের প্রতি আগ্রহটা বেশি দেখা যাচ্ছে। আগ্রহ বেশি থাকায় হঠাৎ করেই প্রতিটি ফ্যানের দাম প্রায় ৪০০ থেকে ৫০০ টাকা বৃদ্ধি পেয়েছে। 

গত ১৫ দিনে ব্যক্তিগত ক্রেতা পর্যায়ে আইপিএসের বিক্রি তুলনামূলক ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে তারা বলছেন, কোরবানি ঈদের কারণে অনেকে আইপিএসের দাম জানতে আসছেন। ঈদের কুরবানি দেওয়ার ফলে আর্থিক সংকটে পরলেও দুই একদিন পর কেনার আগ্রহ প্রকাশ করছেন কেউ কেউ। সব মিলিয়ে সপ্তাহখানেক পর বিক্রি আরও বাড়তে পারে বলে ধারণা করছেন বিক্রেতারা। 

রাজধানীর বঙ্গবন্ধু স্টেডিয়াম মার্কেট ঘুরে দেখা যায় সর্বনিম্ন আইপিএস বিক্রি হচ্ছে ২৭০০০ টাকায় যা তিনটি ফ্যান ও তিনটি লাইট চললে প্রায় আড়াই ঘন্টা সার্ভিস দিতে পারবে। সর্বনিম্ন চার্জার ফ্যান বিক্রি হচ্ছে ১৫০০ থেকে ২০০০ টাকা যেটি প্রায় দুই ঘন্টা চালানো যাবে। 

Share this news on: