খুলনায় নয় দফা দাবিতে পাটকল শ্রমিকদের কর্মবিরতির ঘোষণা

সরকার ঘোষিত জাতীয় মজুরি ও মৃত শ্রমিকের বীমার বকেয়া প্রদানসহ নয় দফা দাবি জানিয়ে কর্মবিরতিসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে খুলনা-যশোর অঞ্চলের পাটকল শ্রমিকরা।

খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুরসহ আটটি পাটকলের শ্রমিক ও জেজেআই শ্রমিক লীগ, সিবিএ-নন সিবিএ শ্রমিক নেতারা গেট সভার মধ্য দিয়ে এ কর্মসূচি ঘোষণা করেন।

সাতদিনের কর্মসূচির মধ্যে রয়েছে- ৪ মার্চ বিক্ষোভ মিছিল, ৮ মার্চ সারাদেশের শ্রমিক সমাবেশ, ১০ মার্চ লাল পতাকা মিছিল, ১২ মার্চ ২৪ ঘণ্টা ধর্মঘট পালন, ১৯ মার্চ আবারও ৪৮ ঘণ্টা ধর্মঘট ও বিক্ষোভ মিছিল এবং ২৪ মার্চ ঢাকায় বৈঠক ও সেখান থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা।

দাবিগুলোর মধ্যে রয়েছে- সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ এর রোয়েদাদ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্র্যাচ্যুইটি ও মৃত শ্রমিকের বীমার বকেয়া প্রদান, টার্মিনেশন, বরখাস্ত শ্রমিকদের পুনর্বহাল, সেটআপ অনুযায়ী শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, মওসুমে পাট ক্রয়ের অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলিকে পর্যায়ক্রমে বিএমআরই করা।

ক্রিসেন্ট জুট মিল সিবিএ’র সভাপতি মুরাদ হোসেন বলেন, শ্রমিকদের দাবি বাস্তবায়নের লক্ষ্যে আমরা আন্দোলন কর্মসূচির একটি দাবিনামা বস্ত্র ও পাট মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, বিজেএমসি, বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, শ্রম অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন দপ্তরে পাঠিয়েছেন।

প্লাটিনাম জুবিলী জুট মিলে শ্রমিক সভায় কর্মসূচি ঘোষণা করেন কেন্দ্রীয় পাটকল শ্রমিক লীগের সভাপতি ও প্লাটিনাম জুট মিলের সিবিএর সভাপতি সরদার মোতাহার উদ্দিন। এসময় আন্দোলনকৃত শ্রমিকরা বিভিন্ন স্লোগান দিতে থাকে।

 

টাইমস/এমএএইচ/এইচইউ

Share this news on:

সর্বশেষ