এরদোগানে ও জাতিসংঘের সমঝোতায় চুক্তিবদ্ধ হতে যাচ্ছে রাশিয়া-ইউক্রেন

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের উপস্থিতিতে সমঝোতায় চুক্তিবদ্ধ হতে যাচ্ছে রাশিয়া ও ইউক্রেন। জাতিসংঘ প্রধান সে কারণে তুরস্কের পথে রওনা হয়েছেন বলে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডয়েচে ভেলে।


খাদ্যশস্য রপ্তানি নিয়ে একমতে পৌঁছেছে ইউক্রেন এবং রাশিয়ার। গত বেশ কিছুদিন ধরে তুরস্কের মধ্যস্থতায় তাদের বৈঠক চলমান ছিলো। অবশেষে সমাধান হওয়ার আশায় বিশ্ববাসী। এই কারণে ইউক্রেনে আটকে থাকা প্রায় ২০ মিলিয়ন টন খাদ্যশস্য আফ্রিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছে দেয়া যাবে।

জাতিসংঘ এবং তুরস্ক এই বৈঠকে মধ্যস্থতার ভূমিকা নিয়েছিল। এর কারণে চুক্তি সই হওয়ার আগে তাড়াতাড়ি তুরস্কে যাচ্ছেন জাতিসংঘের প্রধান অ্যান্তোনিও গুতেরেস। তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানও এই চুক্তিতে সই করবেন।

রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ইউক্রেন দাবি করে আসছে, রাশিয়া কৃষ্ণসাগরে অবরোধ করে রেখেছে। ফলে বিপুল পরিমাণ খাদ্যশস্য ইউক্রেনের বন্দরে আটকে পড়েছে। তা রপ্তানি করা যাচ্ছে না। গত কয়েকমাস ধরে এ নিয়ে রাশিয়া এবং ইউক্রেনের দফায় দফায় বৈঠক হলেও কিন্তু কোনো সমাধান মেলেনি।

অন্যদিকে, খাদ্যশস্যের অভাবে আফ্রিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে খাদ্যসংকট শুরু হয়েছে। অবশেষে সেই সংকট কিছুটা কমবে বলে আশা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

Share this news on:

সর্বশেষ