সেপ্টেম্বরে ভারত সফরে রামপাল বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন হতে পারে : মোমেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ভারতের নয়াদিল্লি সফরে যাওয়ার কথা রয়েছে। এ জন্য প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ ও ভারত।

তবে সেখানে ওই অনুষ্ঠানে রামপাল বিদ্যুৎকেন্দ্রটির উদ্বোধন দুই দেশের রাষ্ট্রপ্রধান করতে পারেন। এমন তথ্য জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। গতকাল সোমবার (০১ আগস্ট) সাংবাদিকদের এ কথা জানান তিনি। 

সচিব বলেন, আন্তঃমন্ত্রণালয়ের এক সভায় বোঝার চেষ্টা করা হবে আমরা কী করতে পারি, তবে এটি (রামপাল বিদ্যুৎকেন্দ্র) ‘উইশ লিস্টে’ আছে।

রোববার ভারতীয় একটি সংবাদমাধ্যমে প্রকাশ করা হয়, দুই দেশের প্রধানমন্ত্রী এ বিদ্যুৎকেন্দ্রটি উদ্বোধন করতে পারেন। ওই প্রতিবেদনের তথ্য জানিয়ে পররাষ্ট্র সচিবের দৃষ্টি আকর্ষণ করা হলে এসব কথা জানান।

গত রোববার দ্য হিন্দুস্তান টাইমস জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যৌথভাবে ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করবেন বলে ধারণা করা হচ্ছে। এটি ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশন (এনটিপিসি) ও বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের একটি যৌথ অংশীদারত্ব। যৌথ উদ্যোগের কোম্পানিটি নাম হলো- বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (বিআইএফপিসি)।

দ্য হিন্দুস্তান টাইমস আরও জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ থেকে ৭ সেপ্টেম্বরের যে কোনো সময় ভারত সফর করবেন এবং ২-৩ দিন থাকবেন। মোদি সরকার এই সফরকে অত্যন্ত গুরুত্ব দিয়েছে, কেননা ঢাকা- দিল্লির সবচেয়ে ঘনিষ্ঠ মিত্রদের একটি।

Share this news on: