সাদা-কালো মেধাবৃত্তি বাস্তবায়ন কমিটি ঘোষণা

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার আলোচিত স্বেচ্ছাসেবী সংগঠন "সাদা-কালো" এর উপজেলার মেধাবী শিক্ষার্থীদের মাঝে "সাদা-কালো মেধাবৃত্তি - ২০২২" প্রদান করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে ।

প্রশংসনীয় এই কাজটি সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে ইঞ্জিনিয়ার মোঃ শাহ আলম কে আহ্বায়ক এবং মোঃ সোহেল রানাকে সদস্য সচিব করে ১২ সদস্যের বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে।কমিটির অন্যান্য সদস্যরা হলো-আবুল কালাম আজাদ,বাদল মোল্লা, হাসান বাবু, ইসমাঈল হোসেন, মোহাম্মদ মহিউদ্দিন, মেহেদী হাসান আরিফ, কামরুল হাসান রাব্বি,আবু সুফিয়ান,রঞ্জিত সরকার এবং মাসুদ রানা।

সাদা-কালো- স্বেচ্ছাসেবী সংগঠনের এক জরুরী সভায় সংগঠনটির সহ-সভাপতি প্রফেসর রুহুল আমিন স্যারের প্রস্তাবনায় এবং উপস্থিত সকল সদস্যের সর্বসম্মত সিদ্ধান্তক্রমে সংগঠনের সম্মানিত সভাপতি জনাব সোহেল সরকার এবং সাধারণ সম্পাদক জনাব সুমন সরদারের অনুমোদনক্রমে এই কমিটি গঠন করা হয়। এ সময় সভাপতি সোহেল সরকার বলেন সাদাকালো মেধাবৃত্তি বাস্তবায়ন করার জন্য বাস্তবায়ন কমিটির প্রত্যেকটি সদস্য চ্যালেঞ্জ নিতে প্রস্তুত থাকবে বলে বিশ্বাস করি।

“সাদা-কালো মেধাবৃত্তি – ২০২২” বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ইঞ্জিনিয়ার মোঃ শাহ আলম বলেন মেধাবৃত্তি বাস্তবায়নে আমাদেরকে যে চ্যালেঞ্জ দেয়া হয়েছে সকলের সহযোগিতায় আমরা তা বাস্তবায়ন করতে পারব ইনশাআল্লাহ। সেই সাথে ভবিষ্যতে সার্বিকভাবে শিক্ষার মান উন্নয়নে “সাদা-কালো” স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন জ্ঞান চর্চা মূলক কার্যক্রম হাতে নেয়া হবে যাতে করে আমাদের কোমলমতি ছাত্র-ছাত্রীরা পাঠ্যপুস্তকের মাধ্যমে জ্ঞান অর্জনের পাশাপাশি বিভিন্ন প্রতিযোগিতামূলক ইভেন্টে অংশগ্রহণের মাধ্যমে বাস্তবিক অর্থে জ্ঞান অর্জন করতে পারে।

“সাদা-কালো মেধাবৃত্তি – ২০২২” বাস্তবায়ন কমিটির সদস্য সচিব জনাব মোঃ সোহেল রানা বলেন শিক্ষার মান উন্নয়নে এবং শিক্ষার্থীদের মেধাবিকাশের লক্ষ্যে মেধাবৃত্তি প্রদানের কার্যক্রম আগেও মতলব উত্তরে পরিচালনা করা হত। কিন্তু বিগত কয়েক বছর এই কার্যক্রমটি বন্ধ আছে। আমরা “সাদা-কালো” স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে পুনরায় এই কার্যক্রমটি চালু করার চ্যালেঞ্জ হাতে নিয়েছি। আমরা বিশ্বাস করি মতলব উত্তরের প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানের অংশগ্রহণ থাকবে আমাদের এই কার্যক্রমে।

প্রচার ও প্রকাশনা উপকমিটির আহবায়ক মোঃ জিসান বলেন-সাদা কালো স্বেচ্ছাসেবী সংগঠন ইতিমধ্যে সামাজিক, ধর্মীয়,দরিদ্রদের সহযোগিতা, বন্যার্তদের সাহায্য, দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ এবং বিভিন্ন উন্নয়নমৃলক কাজ করে আসছে।

প্রচার ও প্রকাশনা উপকমিটির সদস্য সচিব আল-আমিন ভূঁইয়া বলেন- প্রচারেই প্রসার। অনুষ্ঠানের সফলতার জন্য সকলের সহযোগিতা একান্তভাবে কামনা করছি।

এছাড়াও মেধাবৃত্তি বাস্তবায়নের লক্ষ্যে আরও নয়টি উপকমিটি গঠন করা হয়েছে।

উল্লেখ্য “সাদা-কালো” স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে যে মেধাবৃত্তি কার্যক্রমের আয়োজন করা হচ্ছে সেখানে মতলব উত্তর উপজেলার মাধ্যমিক ও সমমান পর্যায়ে প্রতিটি বিদ্যালয় থেকে অষ্টম শ্রেণীর মেধাবী তিনজন করে শিক্ষার্থী ও প্রাথমিক ও সমমান পর্যায়ে প্রতিটি বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণীর মেধাবী তিনজন করে শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। উভয় শ্রেণীর জন্য MCQ পদ্ধতিতে ১০০ নম্বরের প্রশ্নপত্রে থাকবে বাংলায় ২০ নম্বর, ইংরেজি ২০ নম্বর, গণিত ২০ নম্বর, সাধারণ বিজ্ঞান ২০ নম্বর ও সাধারণ জ্ঞান ২০ নম্বর। পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে অষ্টম শ্রেণীর সেরা ২০ জন ও পঞ্চম শ্রেণীর সেরা ৩০ জন বৃত্তির জন্য মনোনীত হবে। মোট সেরা ৫০ জন শিক্ষার্থীর প্রত্যেককে নগদ পাঁচ হাজার টাকা ও একটি করে সার্টিফিকেট প্রদান করা হবে।

মতলব উত্তর উপজেলার স্বনামধন্য বিদ্যাপীঠ লুধুয়া স্কুল এন্ড কলেজে পরীক্ষা নেয়া হবে এবং পরীক্ষার দিনেই পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। পরীক্ষা অনুষ্ঠিত হবে দুপুর ২ টায় এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বিকাল ৪ টায়। অতিথি আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হবে।

Share this news on: