সীমান্ত পরিস্থিতি কূটনীতিকদের জানাল ঢাকা, ব্রিফিংয়ে ছিল না চীন

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান অব্যাহত সংঘর্ষ আর বাংলাদেশে গোলা এসে পড়ার ঘটনায় ঢাকার অবস্থান বিদেশি মিশনগুলোকে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। কূটনীতিকরা বিষয়গুলো তাদের নিজ নিজ দেশের সরকারকে জানাবেন বলে আশ্বাস দিয়েছেন।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিদেশি কূটনীতিকদের বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিস্থিতির বিষয়ে ব্রিফ করা হয়। এরপর এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলম।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে বেশিরভাগ দেশের কূটনীতিকরা অংশ নিলেও চীনের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না বলে জানা গেছে।

ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব বলেন, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে যে উত্তেজনা বিরাজ করছে এবং প্রাণহানি হচ্ছে, এ পরিস্থিতির জন্য আমরা মিয়ানমারের রাষ্ট্রদূতকে আগে বলেছি। প্রথমে ওনাকে বলেছি, আপনারা অ্যাকশন নেন, যেন মিয়ানমার থেকে কোনো গোলা আমাদের এ পাশে না আসে। পরে আমরা আসিয়ান দেশগুলোকে একইভাবে অনুরোধ করেছি। আপনারা আপনাদের যতটুকু প্রভাব খাটিয়ে মিয়ানমারের ওপর চেষ্টা করেন যেন তাদের গোলা বাংলাদেশে না আসে। বাংলাদেশের জনগণের ওপর যেন চাপ সৃষ্টি না হয়।

Share this news on: