নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রকে সরকারের আশ্বাস

আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে বলে মার্কিন যুক্তরাষ্ট্রকে আশ্বাস দিয়েছে বাংলাদেশ সরকার। তবে নির্বাচনে রাজনৈতিক দলগুলো আসার সিদ্ধান্ত তাদের নিজস্ব বলেও দেশটি জানিয়েছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। গত শুক্রবার ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ডেপুটি সেক্রেটারি ওয়েন্ডি শারমেনের সঙ্গে বৈঠক করেন প্রতিমন্ত্রী শাহরিয়ার।

বৈঠকে নির্বাচন নিয়ে আলোচনার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, তিনি (শারমেন) বলেছেন যে, তারা আশা করেন বাংলাদেশের জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। আমরা পরিষ্কার ভাষায় বলেছি, নির্বাচন অবশ্যই অবাধ ও সুষ্ঠু হবে। কিন্তু কে আসবে, কে আসবে না, তা রাজনৈতিক দলসমূহ বা ব্যক্তিদের সিদ্ধান্তের ওপর নির্ভর করে।

শাহরিয়ার আলম বলেন, বর্তমানে বাংলাদেশের বাস্তবতার পরিপ্রেক্ষিতে যে দলগুলোর কোনো চালিকাশক্তি নেই, যে রাজনৈতিক দলগুলোর কোনো নেতা নেই; অতীতের ব্যাগেজগুলো তারা কেন টেনেছে, এর যথাযথ ব্যাখ্যা যারা জনগণের কাছে দিতে পারে না, তাদের বিষয়ে বাংলাদেশ কোনো গ্যারান্টি দিতে পারবে না।

Share this news on:

সর্বশেষ