রাতে ঠাণ্ডা, দুপুরে গরম, আবহাওয়ার পরিবর্তনে সর্দি-কাশি, কি করবেন?

ইদানিং ভোরে শীত শীত লাগে। মনে হয় ফ্যান বন্ধ করলেই ভালো হবে। অন্যদিকে দুপুরে যথেষ্ট গরম। মোট কথা আবহাওয়ার খামখেয়ালিপনা চলছে। আর এই আবহাওয়ার পরিবর্তনের কারণে সবারই কম বেশি ঠাণ্ডা গরম লেগে যাচ্ছে। আর সর্দি, কাশির সমস্যা তো লেগেই আছে। জ্বরও হচ্ছে। গলা ব্যথায় ভুগছেন অনেকে। এই অবস্থায় অনেকেই টপাটপ ওষুধ খেয়ে ফেলেন। কিন্তু, ওষুধ খাওয়া মোটেই ভালো নয়। কারণ ওষুধ সাময়িক স্বস্তি দেবে। তবে এত ওষুধ খেলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।

তাই ঠাণ্ডা লাগলে ওষুধের বদলে ঘরোয়া টোটকায় ভরসা রাখুন। তাহলে জেনে নেওয়া যাক আবহাওয়া পরিবর্তনজনিত জটিলতা থেকে মুক্তির উপায়।

১. আদা চা: রোজ আদা চা খান। হাঁচি, কাশি, সর্দি সহ একাধিক রোগের জম হচ্ছে আদা চা। আদায় থাকা জিঞ্জারেল জ্বলন কমাতে সাহায্যে করে। রোজ আদা দেওয়া চা গরম গরম খেলে সর্দি কাশি দূর হয় এবং গলা ব্যথা কমে।

২. দুধ এবং হলুদ: রোজ রাতে ঘুমানোর আগে দুধ খান, তাতে দিয়ে দিন সামান্য হলুদ। হলুদে থাকা অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান আমাদের রোগ ব্যাধির হাত থেকে বাঁচায়। দুধ প্রোটিন এবং ক্যালসিয়াম জোগায় দেহে। ফলে এটা রোজ খেলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

৩. হালকা গরম জলে লেবুর রস ও মধু: এটা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। একই সঙ্গে এই জল খেলে গলা ব্যথা, সর্দি কাশির সমস্যাও দূর হয়। লেবুর রস কফ জমতে দেয় না, একই সঙ্গে মধু গলা ব্যথা কমায়। তাই এই সময় এই পানীয় যে দারুন উপকারী সেটা বলাই বাহুল্য।

৪. আমলকী: আমলকীতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট প্রচুর মাত্রায়। সঙ্গে থাকে ভিটামিন সি, মিনারেল, ইত্যাদি। আমলকী আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অ্যান্টি অক্সিডেন্ট ফ্রি রেডিক্যালের হাত থেকে রক্ষা করে আমাদের। তাই যে কোনও জ্বলনের হাত থেকেও মুক্তি মিলবে এই ফল খেলে। হেমন্ত হোক বা শীত নিয়মিত একটা করে আমলকী খান।

৫. তিসি বীজ: ওমেগা থ্রি রয়েছে এই বীজে যা আমাদের হার্টের জন্য ভীষণ ভালো। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এই বীজ। রোজ দুই চামচ বীজ জলে ফুটিয়ে সেটা খান উপকার পাবেন।


Share this news on: