কর পরিশোধ ছাড়া বাংলাদেশে নাচতে পারবেন না নোরা

কর পরিশোধ না করে “গ্লোবাল এচিভার অ্যাওয়ার্ড” অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না বলিউড অভিনেত্রী নোরা ফাতেহি। এই অভিনেত্রী ছাড়াও অন্য বিদেশি শিল্পীদেরও কর দিতে হবে।

রোববার (১৩ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়।

মরোক্কোর বংশোদ্ভূত নোরার জন্ম ও বেড়ে ওঠা কানাডায়। অভিনেত্রী, মডেল, নৃত্যশিল্পী, গায়িকা ও প্রযোজক নোরা ফাতেহি ভারতীয় বলিউড সিনেমাপাড়ায় ব্যাপক পরিচিত। তিনি হিন্দি, তেলেগু, তামিল ও মালায়লাম চলচ্চিত্রে অভিনয় করেছেন।

এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) শাহীন আক্তারের সই করা একটি চিঠি রোববার পাঠানো হয়েছে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব; সুরক্ষা সেবা বিভাগ, তথ্য মন্ত্রণালয় ও সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সচিব; জাতীয় রাজস্ব বোর্ড ঢাকার চেয়ারম্যানের দপ্তরের একান্ত সচিব, ডিএমপি কমিশনার এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক বরাবর।

বিষয়টি উল্লেখ করে চিঠিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, বিদেশি শিল্পীদের বাংলাদেশে যেকোনো ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য উৎসে আয়কর পরিশোধের বাধ্যবাধ্যকতা রয়েছে। এই আয়কর চুক্তিপত্রে উল্লেখিত পারিশ্রমিক, যাতায়াত, থাকা-খাওয়াসহ সকল প্রকার খরচের ওপর পরিশোধিত এবং পরিশোধযোগ্য অর্থের ৩০ শতাংশ কর দিতে হবে।

আগামী ১৮ নভেম্বর ঢাকায় একটি ডকুমেন্টারির শুটিংয়ে অংশ নিতে নোরাকে তথ্য মন্ত্রণালয় থেকে অনুমতি দেওয়া হয়েছে। পাঁচ শর্তে তাকে ঢাকার আসার অনুমতি প্রদান করা হয় বলে জানা গেছে।

Share this news on: