টাইগারদের সামনে ৪১০ রানের পাহাড়সমান লক্ষ্য

ভারতের ইনিংসের মাঝ পথে টিভি ক্যামেরাম্যানের চোখ ছিল স্টেডিয়ামের পাশ দিয়ে যাওয়া একটি রেলগাড়ির দিকে। যদিও চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ততক্ষণে ইশান কিশানের ব্যাট ছুটছিল রকেটের গতিতে। বাংলাদেশের বোলারদের তুলোধোনা করে এই ভারতীয় ব্যাটার মাত্র ১২৬ বলে ডাবল সেঞ্চুরি তুলে নেন। তার এই ইনিংসে ভর করে ভারত ৮ উইকেট হারিয়ে ৪০৯ রানের সংগ্রহ দাঁড় করিয়েছে সিরিজের শেষ ওয়ানডেতে।

এই ম্যাচে টসে জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক লিটন দাস। এরপর উইকেটের দেখা পেতে অপেক্ষা করতে হয়েছিল ষষ্ঠ ওভার পর্যন্ত। মেহেদী হাসান মিরাজের করা লেন্থ ডেলিভারিতে পরাস্ত হয়ে এলবিডব্লিউ হয়ে ফিরেছেন শিখর ধাওয়ান। যদিও শুরুতে আউট দেননি আম্পায়ার। রিভিউ নিলে দেখা যায় বল অফ স্টাম্পের বাইরে পিচ করলেও ইম্পেক্ট ও হিটিং উইকেটের মধ্যেই।

এরপর বাকি সময়টা ছিল কিশানময়। কোহলিকে নিয়ে তিনি দ্বিতীয় উইকেটে যোগ করেন ২৯০ রান। এই জুটির পথে সেঞ্চুরি তুলে নেন কোহলিও। যদিও ভারতীয় এই ব্যাটার ইনিংসের সপ্তম ওভারে জীবন পেয়েছিলেন লিটনের হাতে। ব্যক্তিগত এক রানে তিনি মিরাজের বলে ফ্লিক করতে চেয়েছিলেন। তবে ব্যাটে-বলে ঠিকমতো না হলে তা চলে যায় শর্ট মিড উইকেটে। সেখানে ফিল্ডিং করা লিটন সহজ ক্যাচ নিতে পারেননি।

এদিকে, শুরুতে দেখেশুনে খেললেও উইকেটে থিতু হয়েই হাতখুলে খেলেছেন ইশান কিশান। তিনি ৪৯ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন। সেঞ্চুরি পেতে তিনি খেলেছেন মাত্র ৮৫ বল। ডাবল সেঞ্চুরি তুলে নেয়ার পর কিশানকে আর রান বাড়াতে দেননি তাসকিন আহমেদ।
এই টাইগার পেসারের স্লোয়ার বলে সোজা ব্যাটে খেলতে গিয়ে লং অফে ক্যাচ দিয়েছেন লিটনের হাতে। এরপর বেশিক্ষণ টিকতে পারেননি আরেক ব্যাটার শ্রেয়াস আইয়ার। তিনি এবাদতের বলে চড়াও হতে গিয়ে ক্যাচ দিয়েছেন শর্ট কাভারে লিটনের হাতে।
এরপর কোহলি ৮৫ বলে ওয়ানডে ক্যারিয়ারের ৪৪তম সেঞ্চুরি তুলে নেন। এবাদতকে ফাইন লেগ দিয়ে ছক্কা উড়িয়ে তিন অঙ্কে পৌঁছান ভারতের এই স্টাইলিশ ব্যাটার। তাকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি লোকেশ রাহুল। তিনি এবাদতের করা ফুল লেন্থের বলে লাইন মিস করে বোল্ড হয়েছেন।

সেঞ্চুরিয়ান কোহলিকে আউট করেছেন সাকিব। এই টাইগার স্পিনারের ওপর চড়াও হতে গিয়ে লং অফে ক্যাচ নিয়েছেন মিরাজ। শেষদিকে ভারতের রান বাড়াতে থাকা অক্ষর প্যাটেলকে ব্যক্তিগত ২০ রানে বোল্ড করেছেন তাসকিন আহমেদ। আর ওয়াশিংটন সুন্দর ৩৭ রান করে আউট হন সাকিবের বলে।

Share this news on: