যুক্তরাষ্ট্রে ৬.৪ মাত্রার ভূমিকম্প

যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়া উপকূলে ৬.৪ মাত্রার এক ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ এ কথা জানায়।

ভূমিকম্পটি ইউরেকা বন্দর নগরী থেকে ২৫ মাইল (৪০ কিলোমিটার) দক্ষিণ-পশ্চিমে আঘাত হানে তবে এতে সুনামির সতর্কতা জারি করা হয়নি। খবর এএফপির।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, তুলনামূলকভাবে অগভীর ভূমিকম্পটি হামবোল্ট কাউন্টির ইউরেকা বন্দর শহর থেকে ২৫ মাইল (৪০ কিলোমিটার) দক্ষিণ-পশ্চিমে আঘাত হানে।

ইউএসজিএস জানিয়েছে, মঙ্গলবার (২০ ডিসেম্বর) ভূমিকম্পের পর এই এলাকায় প্রায় এক ডজন ছোট আফটারশকের খবর পাওয়া গেছে। প্রাথমিক মূল্যায়নে হতাহতের সম্ভাবনা কম ছিল তবে কিছু ক্ষয়ক্ষতি আশঙ্কা রয়েছে।
জাতীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, সুনামি প্রত্যাশিত ছিল না।

পাওয়ার আউটেজ ডট ইউএস-এর মতে, ভূমিকম্পের ফলে পুরো হামবোল্ট কাউন্টিতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। প্রায় ৬০ হাজার গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মনে হচ্ছে।

উল্লেখ্য, ক্যালিফোর্নিয়া নিয়মিত ভূমিকম্পন আঘাত হানে। ভূমিকম্প বিশেষজ্ঞরা বলছেন, আগামী ৩০ বছরের মধ্যে রাজ্যটিতে একটি ভয়াবহ ভূমিকম্প আঘাত হানতে পারে এটি প্রায় নিশ্চিত।
এর আগে, ১৯৯৪ সালে লস অ্যাঞ্জেলেসের উত্তর-পশ্চিমাঞ্চলীয় নর্থরিজে একটি ৬.৭ মাত্রার ভূমিকম্প কমপক্ষে ৬০ জন মারা গিয়েছিল এবং আনুমানিক ১০ বিলিয়ন ডলারের ক্ষতির কারণ হয়েছিল।

Share this news on:

সর্বশেষ