একমাত্র ভারতীয় হিসেবে শাহরুখ খানই এই কীর্তি গড়লেন

বিশ্ব বিনোদনের অন্যতম সেরা তারকা শাহরুখ খান। দেশে-বিদেশে তার অগণিত ভক্ত। ঝুলিতে রয়েছে অনেক ব্যবসাসফল ছবি। স্বীকৃতিও পেয়েছেন দুহাত ভরে। তার শোকেজে সাজানো বহু নামিদামি পুরস্কার, রয়েছে দেশি-বিদেশি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পাওয়া একাধিক ডক্টরেট ডিগ্রি। সেই কিং খানের মুকুটে যুক্ত হয়েছে আরও একটি নতুন মুক্তা।

একমাত্র ভারতীয় অভিনেতা হিসেবে পৃথিবীর সেরা ৫০ অভিনেতার তালিকায় নাম তুলেছেন শাহরুখ খান। ব্রিটিশ এম্পায়ার ম্যাগাজিনের তরফ থেকে কিছু সেরা এবং চিরস্মরণীয় নাম এই তালিকায় জায়গা করে নিয়েছে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে। সেই তালিকায় আছে মার্লন ব্র্যান্ডো, টম হ্যাঙ্কস, কেট উইন্সলেটদের নাম।

এই বিশ্ব জোড়া খ্যাতি যে অভিনেতাদের তাদের সঙ্গে ভারতের থেকে কেবল একজন অভিনেতাই জায়গা করে নিয়েছেন এই তালিকায়। তিনি হলেন বলিউডের বাদশাহ, কিং অব রোমান্স শাহরুখ খান।

এই লিস্টে কিং খানের একাধিক উল্লেখযোগ্য কাজের কথা বলা হয়েছে। এর মধ্যে আছে ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবি থেকে রাহুল খান্নার চরিত্র, সঞ্জয় লীলা বনসালির ‘দেবদাস’ থেকে দেবদাস মুখোপাধ্যায়, আশুতোষ গোয়ারিকরের ‘স্বদেশ’ ছবি থেকে মোহন ভার্গব- এর চরিত্র, ইত্যাদি।
শাহরুখ খান আল প্যাসিনো, লিওনার্দো ডিক্যাপ্রিওর সঙ্গে এই তালিকায় নিজের জায়গা করে নিয়েছেন। এই তালিকায় কিং খানের একাধিক উল্লেখযোগ্য ডায়লগের কথাও উল্লেখ করা হয়েছে। এর মধ্যে আছে, ‘জব তক হ্যায় জান’ ছবির ‘জীবন প্রতিদিন আমাদের একটু একটু করে মারে। আর বোমা একেবারে’ ডায়লগটি।

এই ছবিতে ভারতীয় আর্মির মেজর সমর আনন্দের চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ খান। এটাই যশ চোপড়ার শেষ পরিচালিত ছবি। শাহরুখের সঙ্গে এখানে ক্যাটরিনা কাইফ এবং আনুশকা শর্মাকে দেখা গিয়েছিল। ছবিটি দারুণ ব্যবসা করেছিল। ফলে সেটি সুপারহিটের তকমা পেয়েছিল।

Share this news on: