প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ২২৭

শতক থেকে কিছুটা দূরে থাকতেই সাজঘরে ফিরলেন মুমিনুল হক। ব্যক্তিগত ৮৪ রানে রিশাব পান্তের বলে মাঠ ছাড়েন তিনি। তখন দলের সংগ্রহ ছিল ২২৭ রান। ক্রিজে থাকা তাইজুলের সঙ্গী হন খালেদ আহমেদ। দ্বিতীয় বলেই তাকে সাজঘরে ফেরান রবিচন্দ্রন অশ্বিন। শেষ হয় বাংলাদেশের ইনিংস।

এর আগে মুমিনুলের ক্রিজে থাকা সঙ্গীরা একে একে সাজঘরে ফিরেন। সাকিব আল হাসান ১৬ রানে, মুশফিকুর রহিম ২৬, লিটন দাস ২৫, মেহেদি হাসান মিরাজ ১৫, নুরুল হাসান ৬, তাসকিন আহমেদ ১, খালেদ আহমেদ শূন্য। তাইজুল অপরাজিত ছিলেন ৪ রানে।

ভারতের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট শিকার করেন উমেষ যাদব ও রবিচন্দ্রন অশ্বিন। দুটি নেন জয়দেব উনাদকাত।

এর আগে সকালে মিরপুর স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ।

দলকে ৮৯ বলে ৩৯ রানের সূচনা এনে দেন দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান। ৪ বলের ব্যবধানে আউট হন দু’জন।
দলীয় ৩৯ রানে জাকির হাসান আউট হলে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ১৫তম ওভারের পঞ্চম বলে ১৫ রান করা জাকির শিকার হন ভারতীয় পেসার জয়দেব উনাদকাতের। ১৬তম ওভারের দ্বিতীয় বলে ব্যক্তিগত ২৪ রানে শান্ত এলবিডব্লিউর শিকার হন স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের।

৩৯ রানে দুই উইকেট পতনের পর তৃতীয় উইকেটে ৭৬ বলে অবিচ্ছিন্ন ৪৩ রান তুলে প্রথম সেশন শেষ করেছিলেন মুমিনুল হক ও অধিনায়ক সাকিব আল হাসান।

তবে দ্বিতীয় সেশনের প্রথম বলেই পেসার উমেশ যাদবের বলে আউট হন ১৬ রান করা সাকিব। তার বিদায়ের পর মুমিনুলে সাথে বড় জুটির ইঙ্গিত দিয়েও আউট হন মুশফিকুর রহিম ও লিটন দাস। চতুর্থ উইকেট মুশফিকের সাথে ৪৮ ও পঞ্চম উইকেটে লিটনের সাথে ৪২ রান তুলেন মুমিনুল। মুশফিককে ব্যক্তিগত ২৬ রানে উনাদকাত ও লিটনকে ২৫ রানে অশ্বিনের শিকার হন।
তবে অন্য প্রান্ত আগলে রেখে টেস্ট ক্যারিয়ারের ১৬তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন মুমিনুল। তার অর্ধশতকে ৫ উইকেটে ১৮৪ রান নিয়ে চা-বিরতিতে যায় বাংলাদেশ। মুমিনুল ৬৫ ও মিরাজ ৪ রানে অপরাজিত ছিলেন।
শেষ সেশনে অশ্বিন ও উমেশের বোলিং তোপে ৪৩ রানে শেষ ৫ উইকেট হারিয়ে গুটিয়ে যায় বাংলাদেশ।
ব্যক্তিগত ৮৪ রানে অশ্বিনের শিকার হন মুমিনুল। ১৫৭ বল খেলে ১২টি চার ও ১টি ছক্কা মারেন মুমিনুল। শেষ ব্যাটার খালেদকে শূন্যতে ফেরান অশ্বিন। মিরাজ ১৫, নুরুল ৬ ও তাসকিন ১ রান করে উমেশের শিকার হন।
ভারতের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট শিকার করেন উমেষ যাদব ও রবিচন্দ্রন অশ্বিন। দুটি নেন জয়দেব উনাদকাত।

Share this news on:

সর্বশেষ