মেট্রোরেলে যাত্রী পরিবহন শুরু

দেশের প্রথম মেট্রোরেল উত্তরার উত্তর স্টেশন থেকে যাত্রী নিয়ে আগারগাঁও স্টেশনের উদ্দেশে ছেড়ে গেছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল ৮টা থেকে চলাচল শুরু করে শীতাতপ নিয়ন্ত্রিত এই ট্রেন।

সরেজমিনে উত্তরার উত্তর স্টেশন স্টেশনে গিয়ে দেখা যায়, মেট্রোরেলে চড়তে ভোর থেকেই লাইনে দাঁড়িয়েছেন যাত্রীরা। কেউ অফিসগামী, কেউবা এসেছেন পরিবারসহ মেট্রোরেলে ভ্রমণ করতে।

প্রথমদিকে মেট্রোরেল প্রতিদিন ৪ ঘণ্টা করে চালানো হবে। সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে মেট্রোরেল। কোনো স্টপেজ ছাড়াই সরাসরি উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে ট্রেনটি।

মেট্রোরেলে চড়তে অনেকে দূর-দূরান্ত থেকে এসেছেন। তেমনি একজন রবিন। তিনি বলেন, মেট্রোরেলে উঠার প্রথম সাক্ষি হতে তিনি গাজীপুর থেকে খুব ভোরে উত্তরা স্টেশনে এসেছেন। তার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, এটা বলে বুঝানো যাবে না।

উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত পথের দূরত্ব ১১ দশমিক ৭৩ কিলোমিটার। ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬০ টাকা। তবে মাঝে মেট্রোরেলের আরও সাতটি স্টেশন রয়েছে। পর্যায়ক্রমে ধাপে ধাপে এই স্টেশনগুলো খোলা হবে। যাত্রীদের চাহিদা বিবেচনা করে মেট্রোরেলের শিডিউল নির্ধারণ করা হবে।

শিক্ষার্থীদের জন্য মেট্রোরেলে কোনো হাফ ভাড়া থাকছে না। মুক্তিযোদ্ধারা বিনা মূল্যে যাতায়াত করতে পারবেন। পঙ্গুদের জন্য ছাড় আছে।

দীর্ঘমেয়াদি পাস নিলে ভাড়ায় ১০ শতাংশ ছাড়ের ব্যবস্থা নিতে মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী কোম্পানি ডিএমটিসিএলকে নির্দেশনা দিয়েছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ।

Share this news on: