৩৬ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা করলেন পুতিন

ইউক্রেনে ৩৬ ঘণ্টার জন্য বৃহস্পতিবার (৫ জানুয়ারি) যুদ্ধবিরতি ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আল-জাজিরা জানিয়েছে, শুক্রবার দুপুর থেকে শনিবার মধ্যরাত পর্যন্ত ইউক্রেনে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে।

অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে যুদ্ধবিরতির আর্জি জানিয়েছিলেন রাশিয়ার ধর্মীয় নেতা প্যাট্রিয়ার্ক কিরিল। তার আর্জিতে সাড়া দিয়েই যুদ্ধবিরতি ঘোষণা করেছেন পুতিন। ক্রেমলিনের তরফে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।
এদিকে ইউক্রেন সংঘাত ১১ মাসে গড়িয়েছে। এতে দুই পক্ষের সামরিক-বেসামরিক বহু মানুষের প্রাণহানি হয়েছে। সংঘাত বন্ধে শুরু থেকেই অনেক আলোচনা হয়েছে। এর মধ্যে বছর শেষ হয়ে নতুন বছর এসেছে। কিন্তু যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। বরং হামলা-পাল্টা হামলার তীব্রতা বেড়েই চলেছে।

এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য শর্তের কথা জানালেন রুশ প্রেসিডেন্ট পুতিন। এদিন ইউক্রেন যুদ্ধ অবসানে অন্যতম গুরুত্বপূর্ণ মধ্যস্থতাকারী তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তায়্যিপ এরদোয়ানের সঙ্গে টেলিফোনে কথা বলেন রুশ প্রেসিডেন্ট।

ফোনালাপকালে ইউক্রেন সংঘাত নিরসনে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছেন এরদোয়ান। বিপরীতে আলোচনায় বসার জন্য শর্তের কথা বলেন পুতিন। এরদোয়ানকে তিনি বলেন, কিয়েভ যদি তাদের হারানো ভূখণ্ডের নতুন বাস্তবতা মেনে নেয় তাহলে তিনি ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত। ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, এরদোয়ানের সঙ্গে ফোনালাপে প্রেসিডেন্ট নিশ্চিত করেছেন, রাশিয়া গুরুত্বপূর্ণ বৈঠকের জন্য উন্মুক্ত।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। পরবর্তী কয়েক মাসের মধ্যে দেশটির প্রায় এক পঞ্চমাংশ অঞ্চল দখল করে নেয় রুশ বাহিনী। এর মধ্যে সেপ্টম্বরে এসে ইউক্রেনের লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন ও জাপোরিঝজিয়া নিজেদের বলে ঘোষণা করেন পুতিন।

Share this news on:

সর্বশেষ