আইএমএফের বৈঠকে অর্থমন্ত্রীর সন্তোষ প্রকাশ

সফররত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহের সঙ্গে বৈঠক করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাংলাদেশ সরকারের অনুরোধে সাড়ে ৪ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দেওয়ার বিষয়ে আইএমএফ প্রাথমিকভাবে সম্মত হওয়ায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সন্তোষ প্রকাশ করেন অর্থমন্ত্রী।

রোববার (১৫ জানুয়ারি) রাতে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে আয়োজিত এ বৈঠকের শুরুতে অ্যান্তইনেত মনসিও সায়েহকে বাংলাদেশিদের পক্ষ থেকে স্বাগত জানান আ হ ম মুস্তফা কামাল।
বৈঠকে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ এবং জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদারসহ অনেকেই।

বৈঠক সূত্রে জানা যায়, বৈঠকে বৈশ্বিক অর্থনীতির সাম্প্রতিক গতিপ্রকৃতি এবং এর পাশাপাশি বাংলাদেশের চলমান অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈশ্বিক উচ্চ মূল্যস্ফীতি, সুদের হার বৃদ্ধি, রাশিয়া-ইউক্রেন সংকট ইত্যাদির প্রেক্ষিতে উন্নয়নশীল ও উদীয়মান অর্থনীতির দেশগুলোর করণীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। চলমান সংকট মোকাবিলায় বাংলাদেশ সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের নেওয়া বিভিন্ন উদ্যোগের বিষয়ে ডিএমডি সন্তোষ প্রকাশ করেন এবং সরকারের ইতোমধ্যে ঘোষিত ও মৌলিক সংস্কার কার্যক্রমগুলো অব্যাহত রাখার জন্য তিনি গুরুত্বারোপ করেন।

বাংলাদেশ সরকারের অনুরোধে ৪.৫ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ দিতে আইএমএফ প্রাথমিকভাবে সম্মত হওয়ায় অর্থমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন। বিশেষ করে এ ঋণ প্রোগ্রামে সরকারের পক্ষ থেকে প্রস্তাবিত সংস্কার কার্যক্রমগুলোকে সমর্থন করায় তিনি আইএমএফকে ধন্যবাদ জানান।
আইএমএফ প্রতিনিধি দলটি ৫ দিনের সফরে গতকাল শনিবার ঢাকা পৌঁছায়।

Share this news on: