পরবর্তী রাষ্ট্রপতি কে হচ্ছেন জানা যাবে আজ

দেশের ২২তম রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের প্রার্থীর মনোনয়নপত্র নিয়ে নির্বাচন কমিশনে যাবে ওবায়দুল কাদেরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

রোববার (১২ ফেব্রুয়ারি) সকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে দলীয় প্রার্থীর মনোনয়নপত্র জমা দেবে প্রতিনিধি দলটি বলে জানা গেছে।

এরপরই জানা যাবে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রপতি কে হতে যাচ্ছেন। কেননা সংসদে সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ।

শনিবার রাতে আওয়ামী লীগের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া এক বিবৃতিতে রোববার সকালে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সিইসির সঙ্গে সাক্ষাৎ করবে বলে জানিয়েছেন।

১৯ ফেব্রুয়ারি হতে যাওয়া নির্বাচনে ‘নির্বাচনী কর্তার’ দায়িত্বে রয়েছেন সিইসি।

আইনি বাধ্যবাধকতা অনুসারে একক প্রার্থী থাকলে এবং তিনি মনোনয়নপত্র প্রত্যাহার না করলে প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তাকে নির্বাচিত ঘোষণা করা হবে। আর প্রার্থী থাকলে ১৯ ফেব্রুয়ারি ভোট হবে সংসদে। আওয়ামী লীগের একক সংখ্যাগরিষ্ঠতা থাকায় তা হবে আনুষ্ঠানিকতা মাত্র।

সংবিধান অনুযায়ী, সংসদ সদস্যরা রাষ্ট্রপতি নির্বাচনের জন্য পছন্দের প্রার্থীকে ভোট দেবেন। রাষ্ট্রপতি পদে প্রার্থীর সমর্থক ও প্রস্তাবক হতে হয় সংসদ সদস্যদের। বিরোধী দল জাতীয় পার্টি এই নির্বাচনে কোনো প্রার্থী দেবে না বলে এরইমধ্যে জানিয়েছে।

সংবিধান অনুয়াযী, রাষ্ট্রপতি দায়িত্ব গ্রহণের তারিখ থেকে ৫ বছরের জন্য পদে অধিষ্ঠিত থাকেন। বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৮ সালের ২৪ এপ্রিল দায়িত্বভার গ্রহণ করেন। সেই অনুযায়ী, তার ৫ বছরের মেয়াদ আগামী ২৩ এপ্রিল শেষ হবে।

উল্লেখ্য ১৯৯১ সালে পরোক্ষ ভোটে রাষ্ট্রপতি নির্বাচনের বিধান চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত সাতবার রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে মাত্র একবার রাষ্ট্রপতি পদে একাধিক প্রার্থী থাকায় সংসদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ১৯৯১ সালের রাষ্ট্রপতি নির্বাচনে তৎকালীন ক্ষমতাসীন বিএনপি আব্দুর রহমান বিশ্বাসকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেয়। তৎকালীন বিরোধীদল ও বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রার্থী করেছিল বিচারপতি বদরুল হায়দার চৌধুরীকে। ওই নির্বাচনে আব্দুর রহমান বিশ্বাস বিজয়ী হন। এ ছাড়া, প্রতিবার একক প্রার্থী হিসেবে রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের পর নির্বাচন কমিশন গেজেট নোটিফিকেশনের মাধ্যমে একক প্রার্থীকে বিজয়ী ঘোষণা করেন।

Share this news on: