টানা দুই হারের পরও হাল ছাড়ছে না বাংলাদেশ

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে পঞ্চমবার অংশ নিতে বাংলাদেশের মেয়েরা এখন দক্ষিণ আফ্রিকায়। টুর্নামেন্টের নবম আসরে মাঠে নামার আগে সেমিফাইনালে খেলার স্বপ্নের কথা জানিয়েছিল টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। কিন্তু টানা দুই ম্যাচে হেরে টাইগ্রেসদের সেমিতে খেলার সম্বাবনার রঙ অনেকটাই ফিকে হয়ে গেছে।

বিশ্বকাপে 'এ' গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে আশা জাগিয়েও ৭ উইকেটের পরাজয় বরণ করে বাংলাদেশের মেয়েরা। এরপর গতকাল রাতে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কাছেও ৮ উইকেটে হার মানে লাল সবুজের প্রতিনিধিরা। ফলে ৫ দলের গ্রুপে ৪ ম্যাচের ২টিতে হেরে যাওয়ার পর গ্রুপ পর্ব উতরানো বেশ কঠিন হয়ে দাঁড়িয়েছে টাইগ্রেসদের।

তবে স্বপ্নকে এখনই তাড়া করা ছাড়তে চান না বাংলাদেশের অধিনায়ক নিগার। অস্ট্রেলিয়ার কাছে হারার পর সংবাদ সম্মেলনে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি। জ্যোতি অনুরোধ করেন, দলের ওপর যেন ভরসা রাখা হয়। কারণ এখনই তারা লড়াইয়ে পিছু হটতে চান না।

নিগার সুলতানা বলেন, 'বাংলাদেশের মানুষের অনেক প্রত্যাশা আছে আমাদের প্রতি। তাদের হতাশ হওয়ারই কথা। তবুও বলব যে, আমরা হাল ছাড়ছি না, আপনারাও হাল ছাড়বেন না। আমরা কষ্ট করে যাচ্ছি, যদি সবকিছু ঠিক থাকে, আল্লাহ রহমত করেন, প্রক্রিয়া অনুসরণ যদি করতে পারি ও দল হিসেবে যদি পারফর্ম করতে পারি, তাহলে আমরা পরের ম্যাচে ভালো করতে পারি।'

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার খেলে ৭ উইকেট হারিয়ে মাত্র ১০৭ রান করে বাংলাদেশের মেয়েরা। এর মধ্যে নিগার একাই ৭ চার ও ১ ছক্কায় ৫০ বলে ৫৭ রান করেন। অধিনায়ককে আর কেউ সঙ্গ দিতে পারেননি। নিগার একপ্রান্তে টিকে থেকে শেষ পর্যন্ত আউট হন শেষের আগের ওভারে।

রান তাড়ায় অস্ট্রেলিয়া স্রেফ ২ উইকে হারালেও ম্যাচ জিততে তাদের খেলতে হয় ১৮.২ ওভার পর্যন্ত। তবে উইকেট ব্যাটিংয়ের জন্য দারুণ ছিল বলেই মনে করেন নিগার। তাই নিগার সুলতানাও বললেন, উইকেট ভালো ছিল। বল সুন্দরভাবে ব্যাটে আসছিল। আমি চেষ্টা করছিলাম উইকেটে টিকে থাকতে ও রান করতে। কিন্তু এই পুঁজি নিয়ে লড়াই করা কঠিন।

নিগারের ব্যাটিং ছাড়া এই ম্যাচে বাংলাদেশের আর একমাত্র প্রাপ্তি পেস বোলার মারুফা আক্তার। আগের ম্যাচে ৩ উইকেট শিকার করে শ্রীলঙ্কাকে ভড়কে দেওয়া এই পেসার অস্ট্রেলিয়ার বিপক্ষেও দারুণ বোলিং করেন। বিশ্বের সেরা ব্যাটারদের একজন বেথ মুনিকে আউট করার পাশাপাশি ৪ ওভারে রান দেন মাত্র ১৯।

এদিন অভিজ্ঞ পেসার জাহানারা আলমকে বাদ দিয়ে মূল পেসার হিসেবে মারুফাকে খেলানো হয়। ১৮ বছর বয়সী পেসারের এই ছুটে চলায় উচ্ছ্বসিত বাংলাদেশ অধিনায়ক।

“দিন দিন সে পরিণত হয়ে উঠছে এবং বিশ্বমানের ব্যাটারদের সামনে যেভাবে সে বোলিং করেছে, তা অসাধারণ। সে এখন নিজের বোলিং নিয়ে অনেক আত্মবিশ্বাসী। আমি যখনই তাকে বোলিংয়ে আনি, তাকে স্রেফ বলি নিজের মতো বোলিং করতে। সে খুবই তরুণ, প্রাণশক্তিতে
ভরপুর। চেষ্টা করছে নিজের সেরাটা দেওয়ার।”

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের পরের ম্যাচের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। আগামী শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) কেপটাউনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

Share this news on:

সর্বশেষ

img
হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি May 06, 2024
img
রাজধানীর যেসব স্থানে বসবে কোরবানির পশুর হাট May 06, 2024
img
সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি স্প্রে May 06, 2024
img
দুপুরের মধ্যে ৮০ কিমি. বেগে বৃষ্টির আভাস, নৌ বন্দরে ২ নম্বর সংকেত May 06, 2024
img
হামাসের হামলায় ইসরায়েলের ৩ সেনা নিহত, বন্ধ কেরাম শালোম ক্রসিং May 06, 2024
img
পাঁচ দিনের সফরে ঢাকায় আইওএম'র মহাপরিচালক May 06, 2024
img
রাজধানীতে ঝড়ো হাওয়ার সঙ্গে নামল শিলাবৃষ্টি May 05, 2024
img
রিয়াদ-হৃদয়ের ব্যাটে জিম্বাবুয়ের বিপক্ষে ৬ উইকেটের জয় বাংলাদেশের May 05, 2024
img
তুমি আসবে বলেই আকাশ মেঘলা, বৃষ্টি এখনো হয়নি: পরীমণি May 05, 2024
img
দেশজুড়ে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি May 05, 2024