মালয়েশিয়ায় বিষাক্ত বর্জ্যে শিশুসহ পাঁচ শতাধিক অসুস্থ

মালয়েশিয়ার একটি নদীতে শিল্পপ্রতিষ্ঠানের রাসায়নিক বিষাক্ত বর্জ্য ফেলার পর শিক্ষার্থীসহ পাঁচ শতাধিক লোক অসুস্থ হয়ে পড়েছেন। এতে শতাধিক স্কুল বন্ধ ঘোষণা করতে বাধ্য হয়েছে দেশটির কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার দেশটির শিক্ষামন্ত্রী মাজলি মালিক এই তথ্য নিশ্চিত করেছেন। খবর এনডিটিভির।

খবরে বলা হয়, মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলীয় প্রদেশ জোহরের পাসির গুদাং শহরে এ ঘটনা ঘটে। গত সপ্তাহে দক্ষিণাঞ্চলীয় জোহর রাজ্যে একটি ট্রাক থেকে এসব বর্জ্য ফেলা হয়। এতে বিস্তৃত এলাকায় বিষাক্ত ধোঁয়া ছড়িয়ে পড়েছে। তবে সেখানকার শিল্পবর্জ্যে কী ধরনের বিষাক্ত গ্যাস রয়েছে, তা এখনো পরিষ্কার করা হয়নি।

দেশটির সরকারি বার্তা সংস্থা বারনামা জানায়, শ্বাসের সঙ্গে বিষাক্ত গ্যাস শরীরে ঢুকে পড়ায় শিক্ষার্থীসহ পাঁচ শতাধিক মানুষকে চিকিৎসা দিতে হয়েছে। ইতিমধ্যে ১৬০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শিক্ষামন্ত্রী মাজলি মালিক এক বিবৃতিতে তিনি বলেন, পাসির গুদাং এলাকায় প্রাথমিকভাবে ৪৩টি স্কুল বন্ধ ঘোষণা করা হলেও পরবর্তীতে ১১১টি স্কুল বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরও বলেন, তার মন্ত্রণালয় বিষয়টি বিশেষ গুরুত্ব দিয়ে দেখছে। কারণ এর সঙ্গে শিক্ষক-শিক্ষার্থী ও স্কুলের কর্মকর্তা-কর্মচারীদের জীবন জড়িত।

এদিকে দেশটির পরিবেশ মন্ত্রণালয় বলছে, বিষাক্ত বর্জ্য নদীতে ফেলে যাওয়ার সন্দেহে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগ তোলা হবে। দোষী প্রমাণিত হলে পরিবেশ নিরাপত্তার আইন ভঙ্গের দায়ে তাদের পাঁচ বছরের জেল হতে পারে।

 

 

টাইমস/এএস/এসআই

Share this news on: