আবার মাসুদ আজহারের পাশে চীন, হতাশ ভারত

পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদের প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিকভাবে কালোতালিকাভুক্ত করার প্রশ্নে চীন আবারও তার ভেটো ক্ষমতা প্রয়োগ করায় হতাশা ব্যক্ত করেছে ভারত। এর আগেও এ ধরনের তিনটি প্রস্তাব ঠেকিয়ে দিয়েছে চীন।

বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, এটা এই প্রস্তাবের অত্যন্ত হতাশাজনক ফল। খবর বার্তা সংস্থা এএফপি’র।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মাসুদ আজহারকে নিষিদ্ধ তালিকায় অন্তর্ভুক্ত করার প্রস্তাব জানায় ভারত। ভারতের উত্থাপিত এই প্রস্তাবে সম্মতি জানিয়েছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেনসহ বিভিন্ন দেশ। কিন্তু চীনের বিরোধিতায় মাসুদ আজহারকে জাতিসংঘের নিষেধাজ্ঞার তালিকায় আনা সম্ভব হয়নি।

এ বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং বলেন, আমি আগেও বলেছি, আবারও বলছি, দায়িত্বশীল রাষ্ট্রের মতো আচরণ করবে চীন। আজহারকে কালো তালিকাভুক্ত করতে তার বিষয়ে আরো খতিয়ে দেখতে সময় প্রয়োজন।

চীনের বিপরীতে দাঁড়িয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র রবার্ট পালাডিনো বলেন, আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করার যে কয়টি শর্ত প্রয়োজন, তার সবকয়টিই মাসুদ আজহারের ক্ষেত্রে প্রযোজ্য।

তবে মাসুদ আজহারকে নিষিদ্ধ তালিকায় আনার চেষ্টা এবারই প্রথম নয়। গত দশ বছর ধরেই বিষয়টির জন্য নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলোর কাছে আহ্বান জানিয়ে আসছে ভারত। এ নিয়ে চারবার এ ধরনের প্রস্তাব আটকে দিল চীন।

 

টাইমস/এএস/এসআই

Share this news on:

সর্বশেষ