বজ্রপাত ছয় ঘন্টা আগে জানাবে ডপলার রাডার

দীর্ঘ এক যুগ ধরে বিকল রাডার নিয়ে চলা রংপুর আবহাওয়া কার্যালয়ে নতুন ডপলার রাডার ভবনের উদ্বোধন করা হয়েছে। রংপুরসহ উত্তরাঞ্চলে আবহাওয়ার তথ্য জানার নতুন দুয়ার খুলবে বলছেন সংশ্লিষ্ঠরা।


শুক্রবার বিকেলে নগরীর কলেজ রোড মাস্টারপাড়া এলাকায় অবস্থিত আবহাওয়া অফিসে মাটি কেটে ডপলার রাডার ভবন নির্মাণ কাজের উদ্বোধন করেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান। এসময় অবহাওয়া অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা ও জাইকার প্রতিনিধিদল উপস্থিত ছিলেন।

উদ্বোধন শেষে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সাংবাদিকের জানান, উন্নত প্রযুক্তির এই ডপলার রাডার স্থাপন কাজ শেষ হলে কৃষিনির্ভর উত্তরাঞ্চলের কৃষি অর্থনীতিতে এটি ইতিবাচক ভূমিকা রাখবে। উত্তরাঞ্চলের আবহাওয়ার তথ্য জানার নতুন দিগন্ত উন্মোচিত হওয়ার সঙ্গে প্রাকৃতিক দুর্যোগের কয়েক ঘণ্টা আগে তথ্য দিতে পারবে নতুন এই রাডার। এতে আগের যে কোনো সময়ের চেয়ে আগাম প্রস্তুতি গ্রহণের সুযোগ থাকায় দুর্যোগে কমবে ক্ষয়ক্ষতির পরিমাণ।

২০২৫ সালের এপ্রিল নাগাদ কাজ শেষ হবে নতুন রাডারের। যার সংশোধিত ব্যায় ধরা হয়েছে ২৬০ কোটি টাকা। জাইকার অফেরতযোগ্য অনুদানে নতুন রাডার স্থাপনের কাজ করছে শিমিজু করপোরেশন।

Share this news on: