মিরপুরে টাইগারদের স্বস্তির জয়

টেস্ট ক্রিকেটে এমনিই খুব একটা ভালো দল না বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথমবার মুখোমুখি হওয়ার আগে এক বিব্রতকর অবস্থায় ছিল টাইগাররা। আগে ১১টি দলের বিপক্ষে অভিষেক টেস্টে মাঠে নেমে হারের মুখে পড়েতে হয়েছিল। কিন্তু মিরপুরে রোমাঞ্চকর ম্যাচে আইরিশদের ৭ উইকেটে হারিয়ে স্বস্তির জয় তুলে নিলো সাকিব বাহিনী।

আজ (৭ এপ্রিল) মিরপুর শের-ই বাংলা ক্রিকেটে স্টেডিয়ামে আইরিশদের দেওয়া ১৩৮ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে মুশফিকুর রহিমের অপরাজিত ফিফটিতে ২৭ ওভার ১ বল খেলে ৩ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। প্রথম ইনিংসে স্বাগতিকদের সংগ্রহ ছিল ৩৬৯ রান। আয়ারল্যান্ড নিজেদের প্রথম ইনিংসে করেছিল ২১৪ রান, আর দ্বিতীয় ইনিংসে ২৯২ রানে থেমেছিল আইরিশরা।

চতুর্থ দিনের শুরুতেই আইরিশদের ২ উইকেট দ্রুত তুলে নেন পেসার এবাদত হোসেন। ফলে সফরকারীদের মাত্র ১৩৭ রানের লিডে আটকে ফেলে বাংলাদেশ। লক্ষ্য তাড়া করতে ওপেনিংয়ে তামিমকে সঙ্গী হয়ে মাঠে নামেন লিটন।

লোয়ার অর্ডার থেমে ওপেনিংয়ে প্রমোশন পেয়ে শুরু থেকেই আক্রমণ চালান লিটন। টি-টোয়েন্টি স্টাইলে লিটনের ১৯ বলে ৩ চার ও ১ ছক্কার ইনিংস ২৩ রানে থেমে যায়। তাকে অদ্ভুত এক বাউন্সারে বোল্ড করে ফেরান পেসার মার্ক এডেয়ার।

নাজমুল শান্তও রানে ফিরতে না পেরে ম্যাকব্রাইনের বলে মাত্র ৪ রান করে স্লিপে ধরা পড়েন। প্রথম ইনিংসে গোল্ডেন ডাক মারেন বাঁহাতি এই ব্যাটার। তবে প্রথম ইনিংসে সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিমের ঝোড়ো ব্যাটিংয়ে জয়ের পথে এগিয়ে যায় টাইগাররা।

এসময় বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তামিম ইকবাল। তার ঠিক পরেই সেই এলিট ক্লাবে যোগ দেন মুশফিকু নিজেও। তাদের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৮৯ রানে লাঞ্চ বিরতিতে যায় স্বাগতিকরা।

তবে বিরতি থেকে ফিরে তামিম বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। দলের রান একশ ছাড়ানোর পর আক্রমণে উঠতে গিয়ে বিদায় নেন। সাজঘরে ফেরার আগে ৩১ রান করেন ড্যাশিং এই ওপেনার। এরপর বাকি কাজটুকু সাবেক অধিনায়ক মুমিনুল হককে নিয়ে একাই সেরেছেন মুশফিক।

প্রথম ইনিংসে সেঞ্চুরির পর মিস্টার ডিপেন্ডেবল এবারও তুলে নেন ব্যাক্তিগত হাফ সেঞ্চুরি। এতে মুমিনুলের সঙ্গে অবিচ্ছিন্ন জুটিতে সহজেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। জয়সূচক রানটি আসে মুশির ব্যাট থেকে।

এর আগে ৮ উইকেটে ২৮৬ রান নিয়ে দিনের খেলা শুরু করে মাত্র ৬ রান করতেই ইনিংস শেষ হয়ে যায় আইরিশদের। ইনিংস হার ম্যাচে ফেরানো অ্যান্ডু ম্যাকব্রাইন ও গ্রাহাম হিউমকে আউট করে আইরিশদের কফিনে শেষ পেরেক মারেন পেসার এবাদত হোসেন।

গত মঙ্গলবার টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল আয়ারল্যান্ড। হ্যারি টেক্টরের ফিফটির পরও স্পিনার তাইজুল ইসলামের ঘূর্ণি জাদুতে ২১৪ রান অলআউট হয়ে যায় আইরিশরা। টাইগার বাঁহাতি এই স্পিনার একাই নেন ৫ উইকেট।

জবাবে টাইগাররা প্রথম ইনিংসে করেছিল ৩৬৯ রান। মুশফিকুর রহিম ১২৬, সাকিব ৮৭ ও মেহেদি মিরাজ ৫৫ রান করেন। আইরিশদের হয়ে ৬ উইকেট শিকার করেন অ্যান্ডি ম্যাকব্রাইন।

Share this news on:

সর্বশেষ

img
‘রামায়ণ’ সিনেমার সেট থেকে রাম-সীতার লুক ফাঁস Apr 28, 2024
img
তীব্র তাপপ্রবাহে স্কুল-কলেজ খোলা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী Apr 28, 2024
img
রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করবো না: স্বাস্থ্যমন্ত্রী Apr 28, 2024
img
চট্টগ্রামে প‌রিবহন ধর্মঘটে যাত্রীদের দুর্ভোগ Apr 28, 2024
img
পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত : কাদের Apr 28, 2024
img
যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ২ বাংলাদেশি নিহত Apr 28, 2024
img
আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি Apr 28, 2024
img
সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা Apr 28, 2024
img
নতুন গন্তব্যে এমভি আবদুল্লাহ, ২৩ নাবিকের দেশে ফেরা নিয়ে নতুন তথ্য Apr 28, 2024
img
শহীদ শেখ জামালের ৭১তম জন্মদিন আজ Apr 28, 2024