করোনা: বৈশ্বিক স্বাস্থ্যজনিত জরুরি অবস্থা তুলে নিল ডব্লিউএইচও

করোনা মহামারির কারণে প্রায় তিন বছর আগে ২০২০ সালের ৩০ জুন স্বাস্থ্য ক্ষেত্রে বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শুক্রবার (৫ মে) তা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে বৈশ্বিক এই সংস্থা। খবর বিবিসির।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, অত্যন্ত আশা নিয়ে আমি ঘোষণা করছি, কোভিড-১৯ আর বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা নয়।

তিনি বলেন, গতকাল জরুরি কমিটি ১৫তম বারের মতো বৈঠক করেছে। তারা আমাকে সুপারিশ করেছে বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থার অবসান ঘটানোর ঘোষণা দিতে। আমি সেই পরামর্শটি গ্রহণ করেছি।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একথাও জানিয়েছে, করোনার ফলে বিশ্বব্যাপী তৈরি হওয়া স্বাস্থ্য সংক্রান্ত ঝুঁকির বিষয়টি এখনও রয়েছে। গত সপ্তাহেই প্রতি তিন মিনিটে পৃথিবীতে করোনার কারণে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আমাদের কাছে যে খবর এসেছে এই তথ্য তার ভিত্তিতে। আমাদের জানার বাইরেও অনেকের মৃত্যু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানায় সংস্থাটি।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে এখনও পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ৭০ লাখ মানুষের মৃত্যু হয়েছে। পাশাপাশি ভেঙে পড়েছে বহু দেশের অর্থনীতি।

২০১৯ সালের শেষের দিকে চীনের উহানে করোনাভাইরাস প্রথম ছড়িয়ে পড়ে। সেখান থেকে বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করলে ২০২০ সালের ৩০ জানুয়ারি কোভিড-১৯কে বৈশ্বিক সংকট হিসেবে ঘোষণা করে জাতিসংঘ। তিন বছরেরও বেশি সময় ধরে তাণ্ডব চালানো এ ভাইরাসে এ পর্যন্ত ৭৬ কোটি ৪০ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে, মৃত্যু হয়েছে ৭০ লাখের বেশি মানুষের।

Share this news on: