সাধের কোঁকড়া চুল নিয়ে বেকায়দায়? জানুন যত্নের ৬ উপায়

কোঁকড়া চুল কারও পছন্দের, কারও বা বেজায় অপছন্দের। তবে কোঁকড়া চুলের সৌন্দর্য কিন্তু সত্যিই অন্যরকম। যদিও এই চুল ফ্রিজি বা জট পাকিয়ে যায় সহজেই। তখন যাদের এই চুল পছন্দ, তারাও বেশ বেকায়দায় পড়েন যান।

তাই বিশেষ উপায়ে কোঁকড়া চুলের যত্ন নেয়া প্রয়োজন হয়। কিন্তু কীভাবে কোঁকড়া চুলের যত্ন নিতে হয়, তা জানেন কি? জেনে নিন ঘরোয়া ৬ উপায়।

ঘন ঘন শ্য়াম্পু করবেন না

​চুল পরিষ্কার রাখার জন্যে নিয়মিত শ্যাম্পু করা প্রয়োজন। কিন্তু কোঁকড়া চুলে ঘন ঘন শ্যাম্পু করলে ক্ষতি হতে পারে। চুল আরও জট পাকিয়ে যেতে পারে। তাই ঘন ঘন শ্যাম্পু করা থেকে বিরত থাকুন।

ময়শ্চারাইজ করুন

কোঁকড়া চুলে প্রয়োজন বিশেষ হাইড্রেশন। তাই আপনার চুলকে হাইড্রেট করতে ভুলবেন না। ডিপ কন্ডিশনিং অবশ্যই করবেন। এতে ভালো থাকবে আপনার কোঁকড়া চুল।

স্ক্যাল্পের সুস্বাস্থ্য বজায় রাখুন

চুল ভালো রাখতে স্ক্যাল্পের সুস্বাস্থ্যও ধরে রাখা জরুরি। বিশেষ করে কোঁকড়া চুলের ক্ষেত্রে এটা আরও বেশি জরুরি। তাই স্ক্যাল্প পরিষ্কার রাখুন। তাহলে চুলের বৃদ্ধিও হবে দেখার মতো।

চুল জটমুক্ত রাখুন

কোঁকড়া চুলে সহজেই জট পড়ে যায়। তাই সেদিকে খেয়াল রাখা জরুরি। বড় দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন। ছোট দাঁতের চিরুনি ব্যবহার করবেন না, বা জোর করে জট ছাড়াতে যাবে না। তাতে চুল ছিঁড়ে যেতে পারে।

কার্ল জেল লাগান

আপনার কোঁকড়া চুলের টেক্সচার ধরে রাখার জন্যে কার্ল জেল লাগাতে ভুলবেন না। আপনি অ্যালোভেরা জেল ও ভিটামিন ‘ই’ নির্যাস মিশিয়ে চুলে লাগিয়ে নিতে পারেন। এতেই ভালো থাকবে আপনার কোঁকড়া চুলের স্বাস্থ্য।

চুল টেনে বাঁধবেন না

চুল কখনো টেনে বাঁধবেন না। না হলে চুলের ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়বে। তাই ঘুমানোর সময়েও ঢিলে করে চুল বেঁধে শোবেন। পাশাপাশি স্বাস্থ্যকর চুল পেতে তিন মাস অন্তর ট্রিমিং করতেও ভুলবেন না।

Share this news on: