বাংলাদেশে মেশিনারিজ উৎপাদনে আগ্রহী চীন

বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোসহ মেশিনারিজ উৎপাদনে শিল্প-কারখানা স্থাপন করতে আগ্রহ প্রকাশ করেছে চীনের ব্যবসায়ীরা।

সোমবার মতিঝিলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি ওসামা তাসীরের সঙ্গে চীনের দ্য ডিপার্টমেন্ট অব কমার্স অব ইউনান প্রভিন্সের বৈদেশিক বাণিজ্য বিভাগের ডেপুটি ডিরেক্টর ইউয়ান লিনের নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধি দল সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানান।

সাক্ষাৎকালে চীনের প্রতিনিধি দলের নেতা ইউয়ান লিন জানান, ভৌগোলিক দিক থেকে বাংলাদেশ এবং ইউনান প্রদেশ বেশ কাছাকাছি অবস্থান করলেও তাদের দ্বিপাক্ষিক বাণিজ্য আশানুরূপভাবে বৃদ্ধি পায়নি। এমতাবস্থায় দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিতে আরো কার্যকর উদ্যোগ গ্রহণে করতে হবে।

তিনি বলেন, ইউনান প্রদেশে মেশিনারিজ উৎপাদনে চীনের অন্যান্য প্রদেশের মধ্যে চতুর্থতম। চীনের উদ্যোক্তারা এ খাতে বাংলাদেশে বিনিয়োগ ও কারখানা স্থাপনে আগ্রহী।

ডিসিসিআই সভাপতি বলেন, চীন বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার এবং ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ ও চীনের মধ্যকার বাণিজ্যের পরিমাণ ছিল ১২ দশমিক ৪০১ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি বলেন, চীন ও আসিয়ান অঞ্চলের দেশসমূহরে সঙ্গে সহযোগিতা আরও বাড়ানোর জন্য বাংলাদেশ লুক ইস্ট নীতিমালা গ্রহণ করেছে। বাংলাদেশে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স, কৃষি ও কৃষিজাত পণ্য, পর্যটন, ফুল চাষাবাদ, ঔষধ, যোগাযোগ ব্যবস্থাপনা এবং সমুদ্র অর্থনীতি প্রভৃতি খাত সমূহ অত্যন্ত সম্ভাবনাময়। এসব খাত সমূহে চীন ও বাংলাদেশের উদ্যোক্তাবৃন্দ যৌথ বিনিয়োগ করতে পারে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিসিসিআই সহ-সভাপতি ইমরান আহমেদ, পরিচালক আলহাজ্ব দ্বীন মোহাম্মদ, হোসেন এ সিকদার, এনামুল হক পাটোয়ারী, ইঞ্জিঃ মোঃ আল আমিন, শামস মাহমুদ প্রমুখ।

 

 

টাইমস/এএস/এসআই

Share this news on: