ঢাকায় ফায়ার হাইড্রেন্ট বসানোর পরামর্শ

রাজধানীতে আগুন লাগলে পানি পেতে যেন অসুবিধা না হয় তার জন্য প্রয়োজনীয়সংখ্যক ফায়ার হাইড্রেন্ট (অগ্নিনির্বাপণকাজে ব্যবহৃত বিশেষ পানিকল) স্থাপন করার জন্য ঢাকা ওয়াসাকে ব্যবস্থা নিতে বলেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটি। বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির সভায় এ পরামর্শ দেওয়া হয়। সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বৃহস্পতিবার সংসদীয় কমিটির বৈঠকে বনানীর এফ আর টাওয়ারের অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ে আলোচনা হয়।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান জানান, ফায়ার সার্ভিসের কর্মীদের ঘটনাস্থলে পৌঁছানোর পর পানির উৎস খুঁজে পেতে বেগ পেতে হয়। এর পরিপ্রেক্ষিতে অন্যান্য দেশের উদাহরণ টেনে রাজধানীতে প্রয়োজনীয়সংখ্যক ফায়ার হাইড্রেন্ট স্থাপনের পরামর্শ দেওয়া হয়।

ফায়ার হাইড্রেন্ট হলো পানি সংরক্ষণাগারের সঙ্গে সংযুক্ত বিশেষ পানিকল। সাধারণত রাস্তার ধারে ফায়ার হাইড্রেন্ট স্থাপন করা হয়। এই কলের সঙ্গে নল যুক্ত করে ফায়ার সার্ভিসের কর্মীরা সরাসরি এই পানি আগুন নেভানোর কাজে ব্যবহার করতে পারেন।

সংসদীয় কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে কমিটির সদস্য প্রতিমন্ত্রী এনামুর রহমান, পঞ্চানন বিশ্বাস, আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী, মাসুদ উদ্দিন চৌধুরী ও কাজী কানিজ সুলতানা বৈঠকে অংশ নেন।

ফায়ার হাইড্রেন্ট: আগুন নিয়ন্ত্রণে কার্যকর পানির উৎস

 

 

টাইমস/এসআই

 

Share this news on:

সর্বশেষ