‘খুব অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস, অবস্থান দ্বিতীয়

‘খুব অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে ঢাকার বাতাস। রবিবার সকালে শহরটির বায়ুমানের স্কোর দেখা যায় ২৪২। বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় এখন দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা।

রবিবার স্থানীয় সময় সকাল ৮টা ২৯ মিনিটে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

এখন দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষ স্থানে রয়েছে ভারতের দিল্লি। শহরটির স্কোর ৪১৭, যা ‘দুর্যোগপূর্ণ’ বলে বিবেচনা করা হয়। দেশটির আরেক শহর কলকাতা তৃতীয় অবস্থানে রয়েছে, স্কোর ২৫১। শহরটির বায়ুমান ‘খুবই অস্বাস্থ্যকর’।

তালিকায় এখন চতুর্থ অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, স্কোর ২৩০ এবং বায়ুমান ‘খুব অস্বাস্থ্যকর’। পঞ্চম স্থানে ঘানার আক্রা, স্কোর ১৮০; ষষ্ঠ স্থানে চীনের শেনিয়াং, স্কোর ১৭৪; সপ্তম আফগানিস্তানের কাবুল, স্কোর ১৭২; অষ্টম নর্থ মেসিডোনিয়ার স্কোপজে, স্কোর ১৭২; নবম ইন্দোনেশিয়ার জাকার্তা, স্কোর ১৭১; দশম স্থানে রয়েছে চীনের উহান, স্কোর ১৬০।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

Share this news on: